কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পরাধুনিক ম্যাজিক রিয়েল প্রেসিডেন্ট এরদোয়ান

দেশ রূপান্তর সাইফ তারিক প্রকাশিত: ৩১ মে ২০২৩, ১৬:১০

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অনেক আগেই বিশ্বের রাজনৈতিক প্রেক্ষাপটের অনেক পরিবর্তন হয়েছে। আমাদের ধামাধরা মননে-মস্তিষ্কে যার প্রতিফলন ঘটেনি অনেক দিন পর্যন্ত। তবে এই যুদ্ধের বেশ আগেই পরিবর্তিত বিশ্ব-প্রেক্ষাপটটি দৃশ্যমান হয়েছে অনেকের কাছে যারা দিনদুনিয়ার হালনাগাদ খবর রাখেন অথবা রাখতে বাধ্য হন তাদের কাছে।


প্রথাগত প্রগতিশীল বা বামপন্থি বাতাস ঠিক সময়ে ঠিক জায়গায় দোল খাচ্ছে না। কমিউনিস্টদেরও আর সাচ্চা কমিউনিস্ট বলা সম্ভব হচ্ছে না তাদের অ-কমিউনিস্ট, অ-মার্কসবাদী ক্ষেত্রবিশেষে হাস্যকর এবং গোঁড়া তথা মৌলবাদী বিশ্ববীক্ষার কারণে। হঠাৎ মনে হতে থাকল এবং সঙ্গত কারণেই যে, প্রগতিশীলরা, বামপন্থিরা, মার্কসবাদীরা অগ্রসরতার, প্রতিশীলতার তাবৎ ব্যাকরণ ভুলে গিয়ে সুকুমার রায়ের হাঁসজারুতে পরিণত হয়েছে।


এক সময় যাদের কল্যাণ অর্থনীতির প্রবর্তক-প্রচারক ভাবা হতো (এ কথা অনেক আগে কার্ল মার্কসও ভেবেছিলেন; মার্কসবাদের তিনটি উৎসের একটি ইংল্যান্ডের অর্থনীতির বিংশ শতকীয় ভার্সন ইংল্যান্ড তথা ব্রিটিশ অর্থনীতির কল্যাণ-দর্শন), যাদের গণতন্ত্রের সহি খিদমতগার ভাবা হতো তাদের বাহ্য রূপ ইরাক যুদ্ধের প্রেক্ষাপটে কী করে যে এত বদলে গেল (সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের ভূমিকা স্মর্তব্য) তা ভাবা যায় না। গণতন্ত্র তথা ডেমোক্র্যাসির আরেক সোল এজেন্ট আমেরিকার চেহারাও উইপনস অব মাস ডেস্ট্রাকশনের বুলি আওড়াতে আওড়াতে কী করে যে ডেমনিক ফেস (দানবীয় চেহারা) হয়ে উঠল ভেবে কুল পাওয়া যায় না। দুনিয়ার প্রচল রাজনীতির চেহারাও তখন বদলে গেল। সে কথা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অনেক আগের কথা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও