কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জি-৭ কি দক্ষিণ-বিশ্বের আকাশে এক সপ্তর্ষিমণ্ডল?

ঢাকা ট্রিবিউন অয়নাংশ মৈত্র প্রকাশিত: ৩১ মে ২০২৩, ১১:১৭

সম্প্রতি শেষ হয়েছে জাপানের হিরোশিমায় বিশ্বের সাত বৃহৎ অর্থনৈতিক দেশের জোট জি-৭ এর সম্মেলন। গত ১৯ থেকে ২১মে পর্যন্ত চলা এই সম্মেলনের প্রধান আলোচ্য বিষয় ছিল ইউক্রেন সংকট, বৈশ্বিক অর্থনৈতিক নিরাপত্তা জোরদার এবং পারমাণবিক আগ্রাসন বন্ধ করা।


যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপানের জোটটি সম্মেলনে সবথেকে বড় চমক ছিল ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির নাটকীয় যোগদান। জেলেনস্কির যোগদান নিয়ে জল্পনা ছিল চরমে। সৌদি আরবে খানিক বিরতির পর ফরাসি সরকারি সংস্থার একটি বিমানে করে প্রেসিডেন্ট জেলেনস্কি হিরোশিমায় আসেন। রাশিয়ার প্রতি এক কড়া বার্তা দিয়েছে জোটটি। রাশিয়ার ওপর চাপানো হয়েছে একের পর এক নিষেধাজ্ঞা।


মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ক্ষমতায় থাকাকালে জি-৭ এ অস্ট্রেলিয়া, ভারত, রাশিয়া ও দক্ষিণ কোরিয়াকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব দিয়েছিলেন। তবে জি-৭ জোটের সম্প্রসারণের বিষয়ে ইতিবাচক মনোভাব দেখা যায়নি জোট সংশ্লিষ্টদের। গত বছর এপ্রিলের শেষে জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. টবিয়াস লিন্ডারের সঙ্গে এই প্রতিবেদকের মুখোমুখি আলাপচারিতা হয়। সেই আলাপচারিতায় তিনি জানান, জি-৭ সম্প্রসারণের কোনো রকম সম্ভবনা তিনি দেখেন না।


জি-৭ জোটে ভারতকে কূটনৈতিক স্বার্থে গুরুত্বপূর্ণ মনে করা হয়। যার পরোক্ষ প্রমাণও পাওয়া গেছে। ২০১৯ সালের জি-৭ সম্মেলনে ফ্রান্সের আমন্ত্রণে বিশেষ অতিথি হিসেবে অংশ নেয় ভারত। মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২০ সালে কোভিড-১৯ মহামারির কারণে জি-৭ সম্মেলন স্থগিত রাখা হয়।  ২০২১ সালেও যুক্তরাজ্যে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে আমন্ত্রিত হয় ভারত। গত বছর ২০২২ সালে জার্মানিতেও জোটের সম্মেলনে অংশগ্রহণ করে ভারত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও