কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিপুল টাকার প্রকল্পটি কেন ব্যর্থ হলো

প্রথম আলো সম্পাদকীয় প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩, ০৮:০৫

বিশ্বজুড়ে তথ্যপ্রযুক্তির প্রসার ও সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার নীতির ফলে দেশের কৃষিব্যবস্থায় নানা পরিবর্তন এসেছে। আধুনিক যন্ত্রপাতি ও প্রাযুক্তিক সুবিধা কৃষকদের জন্য সহজলভ্য করা হয়েছে। ফলে এগিয়ে যাচ্ছে আমাদের কৃষি ও কৃষকেরা।


কিন্তু একটি জায়গায় বিশ্ব অনেক এগিয়ে গেলেও আমাদের কৃষিব্যবস্থা তার চেয়ে অনেক গুণ পিছিয়ে আছে। সেটি হচ্ছে কৃষকদের কাছে কৃষি আবহাওয়াবিষয়ক তথ্য ও পূর্বাভাস পৌঁছে দেওয়া। সরকার যে এ ব্যাপারে উদ্যোগ নেয়নি তা নয়, কিন্তু যারা সেই উদ্যোগ বাস্তবায়িত করবে, তাদের গাফিলতি ও অব্যবস্থাপনার কারণে সেটি অনেকটা ব্যর্থ হয়েছে বলা যায়, যার নমুনা আমরা দেখতে পাই যশোরের ৭৭টি ইউনিয়নে।


প্রথম আলোর প্রতিবেদন জানাচ্ছে, কৃষকদের কৃষি আবহাওয়াবিষয়ক নির্ভরযোগ্য তথ্য ও পূর্বাভাস জানাতে যশোর জেলার প্রতিটি ইউনিয়ন পরিষদের কার্যালয়ে স্থাপন করা হয়েছিল তথ্য বোর্ড, স্বয়ংক্রিয় বৃষ্টি পরিমাপক যন্ত্র বা রেইন গজ মিটার ও সৌরবিদ্যুতের প্যানেল। কিন্তু দীর্ঘদিন ধরে পড়ে থাকতে থাকতে সেসব যন্ত্রপাতি নষ্ট হয়ে গেছে। শুধু তা-ই নয়, যাঁদের সুবিধার জন্য সেসব বসানো হয়েছিল, সেই কৃষকেরাই এ ব্যাপারে তেমন কিছু জানেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও