কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঈদের ট্রেনের আগাম টিকেট ৭ এপ্রিল থেকে

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩, ১৭:৪৬

রোজার ঈদ সামনে রেখে এবার ট্রেনের আগাম টিকেট বিক্রি হবে আগামী ৭ এপ্রিল থেকে।


ঈদ উপলক্ষে ঘরমুখো মানুষের ‘ভোগান্তি কমাতে’ কাউন্টারে টিকেট বিক্রি উঠিয়ে দিয়ে ট্রেনের সব টিকেট এবারে অনলাইনে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়।


বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিকেট বিক্রির দিনতারিখ ও পদ্ধতি জানানো হয়।


রেলপথ মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলমের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইনে টিকেট কাটতে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন বা পাসপোর্ট দিয়ে নিবন্ধন করতে হবে।

টিকেট কেনার জন্য রেলওয়ের টিকেটিং ওয়েব পোর্টাল বা  Rail Sheba অ্যাপ গিয়ে যে কোনো মোবাইল থেকে  জাতীয় পরিচয়পত্র/ পাসপোর্ট/ জন্মনিবন্ধন যাচাইয়ের মাধ্যমে নিবন্ধন করতে হবে।


টিকেট কেনার জন্য যাত্রীদের নিবন্ধন করার অনুরোধ জানিয়েছে রেলওয়ে।


বিজ্ঞপ্তিতে বলা হয় টিকেট বিক্রির প্রথম দিন ৭ এপ্রিল মিলবে এর দশদিন পরের অর্থাৎ ১৭ এপ্রিলের টিকেট।


একই ভাবে ৮ এপ্রিলে পাওয়া যাবে ১৮ এপ্রিলের; ৯ এপ্রিল মিলবে ১৯ এপ্রিলের; ১০ এপ্রিল মিলবে ২০ এপ্রিলের এবং ১১ এপ্রিলে বিক্রি হবে ২১ এপ্রিলের টিকেট।

এর আগে অনলাইনে টিকেট বিক্রির ফলে কালোবাজারি শতভাগ ‘দূর’ হওয়ার প্রত্যাশা জানিয়ে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছিলেন, ঢাকা থেকে বর্হিগামী ট্রেনের মোট ২৫ হাজার ৭৭৮ আসনের সবগুলোই অনলাইনে বিক্রি হবে এবার ঈদে।


সব টিকিট অনলাইনে বিক্রি হলে সাধারণ মানুষের জন্য কঠিন হয়ে যাবে কি না, এমন প্রশ্নে তিনি বলেছিলেন, মানুষের ভোগান্তি কমানোই সরকারের লক্ষ্য।


অনলাইনে টিকিট বিক্রির ক্ষেত্রে একজন যাত্রী ঈদের অগ্রিম টিকিট ও ফেরত যাত্রার টিকিট উভয় ক্ষেত্রে সর্বোচ্চ একবার এবং প্রতি ক্ষেত্রে সর্বোচ্চ চারটি টিকেট কিনতে পারবেন।


ঈদযাত্রায় ট্রেনে বাড়তি চাহিদা সামাল দিতে সকল আন্তঃনগর ট্রেনের ডে-অফ বন্ধ থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও