কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আইএমএফের শর্ত এবং আমাদের করণীয়

জাগো নিউজ ২৪ ইয়াহিয়া নয়ন প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২, ০৯:৪৪

ঋণ চেয়ে গত জুলাইয়ে আইএমএফের কাছে যে চিঠি পাঠিয়েছিল বাংলাদেশ, সে ব্যাপারে আলোচনা করতেই আইএমএফের একটি দল ঢাকায় এসেছিল। বাংলাদেশ আইএমএফ থেকে ৪৫০ কোটি ডলার ঋণ চেয়েছিল। স্বাধীনতার পর থেকে গত ৫০ বছরে বাংলাদেশ আইএমএফের কাছে থেকে ১০ বার ঋণ নিয়েছে। কিন্তু কখনই ১০০ কোটি ডলারের বেশি ঋণ এক সাথে চাওয়া হয়নি।


আইএমএফের ঋণের দরকার হয়ে পড়েছে, যার মূল কারণ হচ্ছে রিজার্ভ কমে গেছে। সংস্থাটি এখন ঋণের শর্ত কী দিয়েছে, তা নিয়ে সর্বত্র আলোচনা চলছে। সাধারণত যে কাজগুলো সরকারের এমনিতেই করা উচিত, আইএমএফের শর্তের মধ্যে এগুলোই থাকে। বাস্তবায়ন করা যাবে না এমন কিছু পারতপক্ষে থাকে না। কিন্তু অতীতের চেয়ে এবারের অবস্থা ভিন্ন। তাই, ঋণের শর্ত কী? সচেতন নাগরিকদের মনে এ প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। সরকারি দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী বলেছিলেন, আপত্তিকর-বিব্রতকর শর্ত মেনে আমরা ঋণ নেব না।


জানা গেছে, আইএমএফ দল একটি বৈঠকে সঞ্চয়পত্রের নানা দিক জানতে চেয়েছে এবং এ বিষয়ে তাদের অভিমত জানিয়েছে। এ বিষয়ে বাংলাদেশ সরকারের বক্তব্যও জানতে চেয়েছে তারা। আইএমএফ চায় সঞ্চয়পত্রের সুদের হার আরও কমিয়ে আনুক বাংলাদেশ এবং এ হার অন্তত বাজারদরের কাছাকাছি থাকুক।


ব্যাংকে স্থায়ী আমানত (এফডিআর) রাখলে যে সুদ পাওয়া যায়, সেটাকেই বাজারদর বলা হয়ে থাকে। বৈঠকে বন্ডের সুদের হারসহ বন্ডবাজারের সার্বিক পরিস্থিতি নিয়েও জানতে চেয়েছে আইএমএফের দল। ২০২৬ সালে বাংলাদেশ স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বেরিয়ে যাবে। এতে বাংলাদেশের জন্য আন্তর্জাতিক পর্যায়ের ঋণের সুদ বাড়বে।


সেসব ঋণের মূল টাকা ও সুদ কীভাবে পরিশোধ করা হবে এসব বিষয় নিয়েও দলটি অর্থ বিভাগের কাছে প্রশ্ন করেছে। একে একে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনসহ (বিইআরসি) বিভিন্ন দপ্তরের সঙ্গে বৈঠক করেছে আইএমএফ।


সঞ্চয়পত্রের সুদের হারে সরকার ভর্তুকি দিয়ে থাকে এবং সরকারের পক্ষ থেকে একে সামাজিক নিরাপত্তাবেষ্টনী খাতের আওতায় থাকা বিষয় হিসেবেও বিবেচনা করা হয় বলে আইএমএফকে জানানো হয়। বলা হয়, এর একটি রাজনৈতিক গুরুত্বের দিকও রয়েছে। সুতরাং চাইলেই সুদের হার কমানো যাবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও