কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লবণপানির গোসলে দূর হবে শরীরের ব্যথা এবং মানসিক চাপ

প্রথম আলো প্রকাশিত: ০১ নভেম্বর ২০২২, ১৩:১৬

লবণপানির গোসলে দূর হবে শরীরের ব্যথা, মৃত কোষ এবং মানসিক চাপ।


সারা সপ্তাহ কাজের পর একটা দিন একটু আয়োজন ও আয়েশ করে গোসল করতে পারা বেশ স্বস্তির। যাদের গায়ে ব্যথা বা ক্লান্তি ভাব বেশি, তারা পানির সঙ্গে বাড়তি উপাদান হিসেবে যোগ করতে পারেন লবণ। লবণপানির এই গোসল সল্ট বাথ হিসেবে পরিচিত। লবণে থাকা সোডিয়াম ক্লোরাইড শরীরের ব্যথা কমানোর পাশাপাশি পরিষ্কারক হিসেবেও উপকারী। মৃত কোষ দূর করে। মানসিক চাপ কমাতেও এই গোসল কার্যকর, জানালেন বিশেষজ্ঞরা।


সাধারণত সৌন্দর্যচর্চাকেন্দ্র বা স্যালনগুলোতে বিশেষ এক ধরনের কৃত্রিম লবণ দিয়ে সল্ট বাথ করানো হয় বলে জানালেন, হার্বস আয়ুর্বেদিক স্কিনকেয়ারের আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ আফরিন মৌসুমি। পাশাপাশি বাজারেও লবণ মেশানো সাবান পাওয়া যায়। তবে ত্বক অনুযায়ী এই সাবানগুলো বেছে নেওয়ার পরামর্শ দিয়ে জানান, শুষ্ক-স্বাভাবিক ত্বকের জন্য লবণ ও অ্যালোভেরামিশ্রিত সাবান রয়েছে। তৈলাক্ত ত্বকের জন্য লবণ ও টি ট্রি তেলমিশ্রিত সাবান ব্যবহার করা উচিত। এ ছাড়া স্বাভাবিক ত্বকের জন্য ল্যাভেন্ডার ও লবণ মেশানো সাবানও পাওয়া যায়।


সল্ট বাথ অনেকভাবেই করা যায়। হারমনি স্পায়ের কর্ণধার ও আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা জানালেন, বাথটাব বা বালতির ভেতর ঈষদুষ্ণ পানিতে এক টেবিল চামচ গোসলের জন্য ব্যবহৃত লবণ মিশিয়ে নিন। এরপর শরীর ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ। এরপর স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে ফেলুন। তবে শরীরে লবণপানি লাগানোর আগে দেহের মৃত কোষ তোলার জন্য স্ক্রাব করা প্রয়োজন। এ ক্ষেত্রে দুই টেবিল চামচ নারকেল তেল বা জলপাই তেলের সঙ্গে এক টেবিল চামচ লবণ মিশিয়ে সম্পূর্ণ শরীরে মালিশ করে নিতে হবে। এ ছাড়া এক টেবিল চামচ হলুদ পেস্ট করে এর মধ্যে দেড় কাপ বেসন, আধা কাপ নারকেল তেল ভালোভাবে মিশিয়ে গরম করে নিতে পারেন। এরপর এই মিশ্রণে ১ টেবিল চামচ লবণ মেশাতে হবে। ঠান্ডা হয়ে গেলে এটি স্ক্রাবার হিসেবে ব্যবহার করুন। এরপর গোসল করে নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও