কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মূল্যস্ফীতির আগ্রাসন ও দুর্বিষহ জনজীবন

ঢাকা পোষ্ট নীলাঞ্জন কুমার সাহা প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২২, ১৪:১০

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) আগস্ট ও সেপ্টেম্বর ২০২২ মাসের মূল্যস্ফীতির তথ্য একসাথে প্রকাশ করেছে। বিবিএসের তথ্য অনুযায়ী আগস্ট মাসে আমাদের মূল্যস্ফীতি ছিল ৯.৫২ শতাংশ। আর সেপ্টেম্বর মাসে মূল্যস্ফীতি তার তীব্রতা কিছুটা হ্রাস করে দাঁড়িয়েছে ৯.১০ শতাংশে।


চলতি ২০২২ সালের আগস্ট মাসের মূল্যস্ফীতি ১১ বছরের মধ্যে ছিল সর্বোচ্চ। এর আগে ২০১১ সালের মে মাসে সর্বোচ্চ মূল্যস্ফীতি হয়েছিল ১০.২০ শতাংশ। বিবিএসের তথ্য অনুযায়ী ২০১১ সালের মে মাসের পর মূল্যস্ফীতি আর কখনো ৯ শতাংশের সীমা পার করেনি। তবে দুর্ভাবনার বিষয় হলো, সেপ্টেম্বর মাসে খাদ্যের চেয়ে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতির হার বেশি।


সেপ্টেম্বরে খাদ্য সামগ্রীতে মূল্যস্ফীতি ছিল ৯.০৮ শতাংশ। আর খাদ্য বহির্ভূত সামগ্রীতে মূল্যস্ফীতি ছিল ৯.১৩ শতাংশ। তবে বিভিন্ন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানের জরিপে বাস্তব মূল্যস্ফীতি দুই অঙ্কের চেয়েও বেশি বলে ধারণা করা হচ্ছে।


২০২২-২০২৩ অর্থবছরের বাজেটে প্রাক্কলিত গড় মূল্যস্ফীতির হার হলো ৫.৬ শতাংশ। আগস্টে জ্বালানি তেলের দেড় গুণ মূল্য বৃদ্ধি এবং টাকার বিপরীতে ডলারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি হওয়ায় বাজেটে প্রাক্কলিত লক্ষ্যমাত্রায় মূল্যস্ফীতির হার ধরে রাখা যে প্রায় অসম্ভব তা নিয়ে এখন কোনো সংশয় নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও