কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দ্রব্যমূল্য বৃদ্ধির তুলনামূলক হার: দেশের বাজারে কারসাজি রোধ করা জরুরি

যুগান্তর সম্পাদকীয় প্রকাশিত: ১১ অক্টোবর ২০২২, ১১:৪১

বৈশ্বিক অর্থনৈতিক মন্দা, বিশেষত রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে খাদ্যশস্য সরবরাহ ব্যাহত হওয়ায় এবং ডলারের মূল্যমান বৃদ্ধি পাওয়ায় প্রায় সব দেশেই দ্রব্যমূল্য বেড়েছে।


বাংলাদেশও এর বাইরে নয়। তবে প্রশ্ন উঠেছে-দেশে দ্রব্যমূল্য যে হারে বেড়েছে, তা আন্তর্জাতিক বাজারে, বিশেষত প্রতিবেশী দেশগুলোয় পণ্যমূল্য বৃদ্ধির সঙ্গে সংগতিপূর্ণ কি না। এ প্রশ্নের জবাব পাওয়া যায় বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে। চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত তিন মাসের আন্তর্জাতিক ও এশিয়ার দেশগুলোর নিত্যপণ্যের বাজারদর বিশ্লেষণ করে বিশ্বব্যাংক এ প্রতিবেদন তৈরি করেছে।


এতে দেখা যায়, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত, নেপাল, মালদ্বীপ ও ভুটানের চেয়ে বাংলাদেশে পণ্যের দাম বেশি হারে বেড়েছে। এমনকি মিয়ানমারের চেয়েও আমাদের দ্রব্যমূল্য বেড়েছে বেশি হারে। তবে শ্রীলংকা ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশে দ্রব্যমূল্য বৃদ্ধির হার কম। বিষয়টি খতিয়ে দেখার দাবি রাখে।


বিশ্বব্যাংকের প্রতিবেদন বলছে, উল্লিখিত তিন মাসে ভারতে যেখানে ভোজ্যতেলের দাম বৃদ্ধির হার ১৩ শতাংশ, সেখানে বাংলাদেশে এ হার ৩২ শতাংশ। ভারতে গমের দাম বৃদ্ধির হার ৫ দশমিক ২ শতাংশ, বাংলাদেশে তা ১১ দশমিক ৪ শতাংশ। ভারতে জ্বালানি তেলের দাম বেড়েছে ১২ শতাংশ, বাংলাদেশে বেড়েছে ২০ শতাংশ। ভারতে গণপরিবহণের ভাড়া বৃদ্ধির হার ৯ শতাংশ আর বাংলাদেশে ২২ শতাংশ। অর্থাৎ নিকটতম প্রতিবেশী দেশটিতে দ্রব্যমূল্য যে হারে বৃদ্ধি পেয়েছে, বাংলাদেশে তা বেড়েছে সে তুলনায় অনেকটাই বেশি।


অথচ দেশে ডলারের বিপরীতে টাকার মান দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর তুলনায় কম কমেছে। তাহলে দক্ষিণ এশিয়ার পাঁচটি দেশের তুলনায় বাংলাদেশে দ্রব্যমূল্য বৃদ্ধির হার বেশি কেন? সংশ্লিষ্টরা মনে করেন, এর মূল কারণ হলো বাজার সিন্ডিকেট ও কারসাজি এবং বাজার তদারকিতে কর্তৃপক্ষের ব্যর্থতা। বস্তুত দেশের বাজারে অসাধু ব্যবসায়ীরা যেভাবে নানা অজুহাতে দ্রব্যমূল্য বাড়িয়ে দেয়, যেভাবে সিন্ডিকেট ও কারসাজি করে ফায়দা লুটে, এমনটি আর কোথাও দেখা যায় না।


প্রকৃতপক্ষে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর অনেক আগে থেকেই বাজারে অস্থিরতা শুরু হয়েছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেল, ভোজ্যতেল ইত্যাদি পণ্যের দাম বৃদ্ধি এর একটি কারণ হলেও একমাত্র কারণ নয়। দেখা যায়, দেশের প্রধান খাদ্যশস্য চালের ভরা মৌসুমেও, এমনকি দাম সহনীয় রাখতে চাল আমদানি করার পরও বাজারে এর দাম ঊর্ধ্বমুখী। বস্তুত বাজারে সব ধরনের নিত্যপণ্যের দামই ঊর্ধ্বমুখী, যার পেছনে যৌক্তিক কোনো কারণ খুঁজে পাওয়া যায় না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও