কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সম্প্রীতির চিরায়ত চিত্র অক্ষুণ্ণ থাকুক

সমকাল প্রভাষ আমিন প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২২, ১০:১৯

বাংলাদেশের সবচেয়ে বড় গৌরব একাত্তরের মুক্তিযুদ্ধ। এর মূলে ছিল অসাম্প্রদায়িক চেতনা। এই চেতনা বাঙালির রক্তে মিশে আছে। তাই তো ধর্মের ভিত্তিতে গড়া রাষ্ট্র পাকিস্তান টিকতে পেরেছিল মাত্র ২৪ বছর। রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে একটি ধর্ম-রাষ্ট্র থেকে জন্ম হয়েছিল জাতি-রাষ্ট্রের।


আমরা অনেকে ধর্ম আর জাতিকে গুলিয়ে ফেলি। যেমন আমি ধর্ম-পরিচয়ে মুসলমান, কিন্তু জাতি-পরিচয়ে বাঙালি। সৌদি আরবের একজন মুসলমান ধর্ম-পরিচয়ে মুসলমান হলেও জাতিতে আরব। ধর্মীয় আচার অভিন্ন হলেও দুই জাতির সংস্কৃতি সম্পূর্ণ আলাদা।


অসাম্প্রদায়িকতা বা ধর্মনিরপেক্ষতাকে অনেকে ধর্মহীনতা বলেন। কিন্তু ধর্মনিরপেক্ষতা হলো রাষ্ট্রে সব ধর্ম সমান অধিকার পাবে। একাত্তরে এই চেতনাতেই বাংলাদেশ স্বাধীন হয়েছিল। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় একটি অসাধারণ স্লোগান ছিল। অল্প কথায় যা আমাদের মূল চেতনাকে ধারণ করে- 'বাংলার হিন্দু, বাংলার খ্রিষ্টান, বাংলার বৌদ্ধ, বাংলার মুসলমান; আমরা সবাই বাঙালি।' এটাই আমাদের চেতনা। ধর্মের সঙ্গে জাতীয়তার কোনো বিরোধ নেই। ধর্মের সঙ্গে উৎসবের কোনো বিরোধ নেই। ক'দিন আগে নারী ফুটবল দল সাফ জয় করে এলো। সেই দলে মুসলমান আছে, হিন্দু আছে, বৌদ্ধ আছে। বাঙালি আছে, আদিবাসী আছে। এটাই আসল বাংলাদেশ, আসল সৌন্দর্য।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও