কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুতিনের ইউক্রেন আগ্রাসন দেখাল গণতন্ত্রের ‘সংকট’

প্রথম আলো জাহেদ উর রহমান প্রকাশিত: ০১ অক্টোবর ২০২২, ১৯:৩৬

জর্জিয়া মেলোনির নেতৃত্বাধীন জোট ইতালির নির্বাচনে জয়ী হয়েছে, এটা স্পষ্ট হওয়ার পর সর্বপ্রথম কে মেলোনিকে অভিনন্দন জানিয়েছেন? ইউরোপের রাজনৈতিক অবস্থার সাম্প্রতিক খোঁজখবর রাখা মানুষ অনুমান করেই দিব্যি বলে দেবেন, মেলোনিকে প্রথম অভিনন্দন জানিয়েছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্তর ওরবান আর পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেই ডুদা। ইউরোপের এই দুই কট্টর ডানপন্থী, ইউরোপিয়ান ইউনিয়নের নিয়ন্ত্রণবিরোধীরই সবচেয়ে খুশি হওয়ার কথা মেলোনির জয়ে।


মেলোনি হতে যাচ্ছেন ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী, এটার চেয়ে গুরুত্বপূর্ণ আলোচনা এখন এটা হয়ে দাঁড়াচ্ছে যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরের ইতালিতে ফ্যাসিস্ট যোগসূত্র থাকা একটি চরম ডানপন্থী দলের ক্ষমতায় আসা। এখানে লক্ষণীয় বিষয়, মেলোনির দল ব্রাদার্স অব ইতালির সঙ্গে যেসব দল জোট বেঁধে এই নির্বাচনে অংশগ্রহণ করেছিল, তারা কিছুদিন আগেও মারিও দ্রাঘি নেতৃত্বাধীন সরকারের অংশ ছিল।


মারিও দ্রাঘি সরকারের পতন
পতনের আগের সময়গুলোয় মারিও দ্রাঘি অনেকগুলো সংকট মোকাবিলা করছিলেন। করোনার সময় ইউরোপের সবচেয়ে বিধ্বস্ত দেশগুলোর একটা ছিল ইতালি, ছিল ইতিহাসের সবচেয়ে ভয়ংকর খরাজনিত সমস্যা। কিন্তু এর সঙ্গে যুক্ত হয় পুতিনের ইউক্রেন আগ্রাসনের পর জ্বালানির দাম বৃদ্ধিজনিত তীব্র সংকট। এতগুলো সংকটে পড়া একটি সরকারকে তার কোয়ালিশনে থাকা দলগুলো ওই সময়ের জন্য সমর্থন করা দূরে থাকুক, বরং সেই ‘মোক্ষম’ সময়ে তারা নানা রকম দাবিদাওয়া তুলতে থাকে, যেগুলো শেষ পর্যন্ত দ্রাঘির পতন নিশ্চিত করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও