কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গাজী মাজহারুল আনোয়ার : জয় বাংলা, বাংলার জয়

ঢাকা পোষ্ট আসিফ ইকবাল প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩৭

জীবনের সব কাজ সাফল্যের সাথে শেষ করে হাসিমুখে, তৃপ্তি নিয়ে অন্তহীন পথে পাড়ি দিলেন বাংলা গানের কালজয়ী অগ্রজ গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার। এক বর্ণাঢ্য, সফল জীবন ছিল তার। কর্মমুখর, অনন্য এবং অতুলনীয়। এমন জীবনযাপন করা মানুষকে আমি দেখতে চেয়েছি অন্য দৃষ্টি দিয়ে।


গাজী ভাইয়ের সাথে আমার পরিচয় অনেক দেরিতে। তার বাসা আর আমার বাসা বারিধারা পার্ক রোডে, প্রায় পাশাপাশি। ৭০ এবং ৮২, এই শুধু তফাৎ। হাঁটাহাঁটি বা মসজিদের যাওয়ার সময় মাঝে মধ্যেই দেখা হতো। দেখা হলেই বলতেন, ‘তুমি সম্ভবত দ্বিতীয় গীতিকবি যে এই এলাকায় থাকো।’ আমি তাকে শ্রদ্ধাবনত হয়ে বলতাম, ‘আমার সৌভাগ্য যে আমি আপনার প্রতিবেশী।’


গাজী ভাইয়ের ছোট ভাই পোশাক শিল্পপ্রতিষ্ঠান লিরিক গ্রুপের অন্যতম কর্ণধার লিটন ভাই। গাজী ভাই ছিলেন এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান। ২০১০ সালে লিটন ভাইয়ের সাথে আমার নিবিড় সম্পর্ক তৈরি হয়, ‘প্রিমিয়ার ব্যাংক গর্ব’ নামে পোশাক শিল্পের কর্মীদের নিয়ে একটা গানের অনুষ্ঠান তৈরির সময়। কী উদার এবং দূরদৃষ্টি সম্পন্ন মানুষ ছিলেন গাজী ভাই, তার অসংখ্য গল্প শুনেছি লিটন ভাইয়ের কাছে। তার সাথে আলাপে বোঝাই যেত গাজী ভাইয়ের সান্নিধ্য তাকে কতটা ঋদ্ধ করতো।


দুই ভাইয়ের শ্রদ্ধার সম্পর্ক আর এখনো এক পরিবার হয়ে ব্যবসা করা এগুলো এই সময়ে খুবই বিরল এবং অনুকরণীয়। গাজী ভাই পরিবারের প্রাণশক্তি হয়ে পারিবারিক মূল্যবোধ যে অটুট রেখেছিলেন সেটা অবলীলায় বলতেন লিটন ভাই।


দুই ছেলেমেয়ে উপল এবং দিঠিকে দূর থেকে দেখেছি তারাও বাবা অন্তঃপ্রাণ। মানুষের প্রতি তাদের শ্রদ্ধা ও ভালোবাসার বহিঃপ্রকাশ, পুরোটাই হয়তো বাবার কাছ থেকে পাওয়া। বাবা হিসেবে প্রত্যেকেই সন্তানের কাছ থেকে এমন শ্রদ্ধা আর ভালোবাসা আশা করতেই পারি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও