কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নির্ধারিত সময়ের আগেই চালু হতে পারে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

বণিক বার্তা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২, ০৬:৩০

পাবনার রূপপুরে চলছে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ। দুটি ইউনিটে বিভক্ত ২ হাজার ৪০০ মেগাওয়াট সক্ষমতার এ বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের নির্মাণ অগ্রগতি ৭০ শতাংশ। ইউনিটটি থেকে ২০২৩ সালের শেষ নাগাদ বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে কাজ এগিয়ে নিচ্ছে রুশ নির্মাতা প্রতিষ্ঠান রোসাটম। প্রকল্পসংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের যে সূচি নির্ধারিত ছিল, তার চেয়ে কাজের অগ্রগতি আরো বেশি। ফলে নির্ধারিত সময়ের আগেই প্রথম ইউনিট উৎপাদনে যাবে বলে আশা করা হচ্ছে।


প্রকল্প কার্যালয় সূত্রে জানা গিয়েছে, এরই মধ্যে দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কনটেইনমেন্ট নির্মাণকাজ শুরু হয়েছে। পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের একটি গুরুত্বপূর্ণ স্থাপনা এটি। এ ধরনের বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থাপনার চূড়ান্ত ধাপ হিসেবে বিবেচনা করা হয় অভ্যন্তরীণ কনটেইনমেন্ট নির্মাণ প্রক্রিয়াকে। এর আগে ৬ জুলাই বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের অভ্যন্তরীণ কনটেইনমেন্ট নির্মাণকাজ শেষ হয়।


রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পসংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে সম্প্রতি পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে আইএমইডি জানিয়েছে, চলতি বছরের ৩১ জুলাই পর্যন্ত প্রকল্পের দুটি ইউনিটের কাজের গড় অগ্রগতি ৫১ দশমিক ৫০ শতাংশ। ১ হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন প্রথম ইউনিটের সার্বিক কাজের অগ্রগতি ৭০ শতাংশ আর দ্বিতীয় ইউনিটে ৪৫ ভাগ এগিয়েছে। এ প্রকল্পের আওতায় এখন পর্যন্ত খরচ হয়েছে ৫৫ হাজার ৭১৮ কোটি ৩০ লাখ টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও