কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চট্টগ্রাম সিটির বর্জ্য অপসারণ করবে ৫ হাজার শ্রমিক

বাংলা ট্রিবিউন চট্টগ্রাম মেট্রোপলিটন প্রকাশিত: ০৫ জুলাই ২০২২, ২২:০৪

ঈদের দিন বিকাল ৪টার মধ্যে নগরীর ৪১টি ওয়ার্ডের বর্জ্য অপসারণের পরিকল্পনা নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন। নগরীকে ছয়টি জোনে বিভক্ত করে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হবে। আর এ কাজে নিয়োজিত থাকবে করপোরেশনের পাঁচ হাজার শ্রমিক ও ৩৪৫টি গাড়ি। মঙ্গলবার (৫ জুলাই) বিকালে চট্টগ্রাম সিটি করপোরেশনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে বর্জ্য অপসারণে পরিচ্ছন্ন ও যান্ত্রিক বিভাগের এক প্রস্তুতি সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র মো. রেজাউল করিম চৌধুরী এ তথ্য জানান।


মেয়র বলেন, কোরবানির ঈদের বর্জ্য অপসারণে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। চসিক বিগত বছরগুলোর সাফল্যের ধারাবাহিকতায় এবারও জবাই হওয়া পশুর বর্জ্য দ্রুত অপসারণ করা হবে। সরু রাস্তা ও গলি থেকে বর্জ্য অপসারণের জন্য টমটম, হুইল ভেরু ও বর্জ্য অপসারণ কাজ তদারকিতে নিয়োজিত পরিচ্ছন্ন বিভাগের সুপারভাইজারদের জন্য সিএনজিচালিত ট্যাক্সির ব্যবস্থা রাখা হয়েছে।


কোরবানির পশুর বর্জ্য অপসারণে নাগরিকদের সহযোগিতা চেয়ে মেয়র বলেন, বর্জ্য অপসারণে সহযোগিতা এবং সচেতনতার প্রয়োজন আছে। এ জন্য চট্টগ্রামের স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন প্রচার, প্রতিটি ওয়ার্ডের মসজিদগুলোতে ইমামদের মাধ্যমে প্রচার, হ্যান্ডবিল ও লিফলেট বিলি করা হয়েছে। এছাড়া পশুর বর্জ্য নালা-নর্দমাসহ যত্রতত্র না ফেলার জন্য চসিক পলিব্যাগ সরবরাহ করছে। করপোরেশনের পক্ষ থেকে বর্জ্য অপসারণে কোন ওয়ার্ডে কত ট্রিপ গাড়ি দেওয়া প্রয়োজন তাও দেওয়া হবে। এ জন্য দামপাড়াস্থ চসিক কার্যালয়ে একটি কন্ট্রোলরুম খোলাসহ চসিকের প্রকৌশল বিভাগের যান্ত্রিক শাখা ও পরিবহন পুলকে প্রস্তুত রাখা হয়েছে বলে জানান তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও