কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

একটাই পৃথিবী তাকে রক্ষা করতে হবে

জাগো নিউজ ২৪ ড. মতিউর রহমান প্রকাশিত: ০৫ জুন ২০২২, ১৪:১৫

সবচেয়ে বড় আন্তর্জাতিক দিবস হিসেবে‘ বিশ্ব পরিবেশ দিবস’ প্রতি বছর ৫ জুন সারা বিশ্বে পালিত হয়। ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম (UNEP) এর নেতৃত্বে ১৯৭৩ সাল থেকে প্রতি বছর এই দিবসটি অনুষ্ঠিত হয়ে আসছে। দিবসটি পরিবেশ নিয়ে প্রচারের জন্য বৃহত্তম বৈশ্বিক প্ল্যাটফর্মে পরিণত হয়েছে।


বিশ্ব পরিবেশ দিবস ২০২২ এর আয়োজক দেশ সুইডেন। দিবসটির এবারের প্রচারাভিযানের স্লোগান “Only one Earth” বা "একটিই মাত্র পৃথিবী" যার ফোকাস “Living Sustainably in Harmony with Nature”. বা "প্রকৃতির সাথে সাদৃশ্যে টেকসই জীবনযাপন"। ইউএনইপি বলছে, মহাবিশ্বে রয়েছে কোটি কোটি ছায়াপথ, আর ছায়াপথে রয়েছে কোটি কোটি গ্রহ কিন্তু পৃথিবী আছে মাত্র একটিই। আর এই পৃথিবী ও তার পরিবেশের সংরক্ষণ বা যত্নের দায়িত্ব আমাদেরই।


 পরিবেশ নিয়ে সচেতনতা বৃদ্ধিতে “বিশ্ব পরিবেশ দিবস” পালন নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলে মনে করি। কারণ এই দিনটি আমাদেরকে প্রকৃতির সাথে পুনরায় সংযোগ স্থাপন করার কথা মনে করিয়ে দেয়। কখনও কখনও আমরা ভুলে যাই যে প্রাকৃতিক ব্যবস্থা আমাদের জীবন যাত্রার কল্যাণে কিভাবে ভূমিকা রাখে। যেহেতু আমরা প্রকৃতির অংশ, এবং আমরা এটির উপর নির্ভরশীল এটিকে রক্ষায় সচেতনতা বৃদ্ধিতে এই দিবসটি উদযাপন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এটি আমাদের মাঝে সচেতনতা যেমন বাড়ায় তেমনি এটির রক্ষায় আমাদেরকে কার্যকর পদক্ষেপ নিতে উৎসাহিত করে। আমাদের একটাই পৃথিবী কাজেই এই সুন্দর পৃথিবীটিকে রক্ষার দায়িত্ব আমাদেরকেই নিতে হবে। 
আজ থেকে ৫০ বছর আগে একই স্লোগান অর্থাৎ “Only one Earth” বা "একটিই মাত্র পৃথিবী" নিয়ে প্রথম বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছিল। পাঁচ দশক পরে, এটি এখনও সত্য কারণ পৃথিবী এখনও আমাদের একমাত্র বাসযোগ্য স্থান এবং মানবজাতিকে অবশ্যই এর সীমাবদ্ধ সম্পদগুলিকে রক্ষা করতে হবে। বিশ্ব পরিবেশ দিবস ২০২২ এর বিশ্বব্যাপী প্রচারাভিযান থিম #OnlyOneEarth ব্যবহার করে প্রকৃতির সাথে সামঞ্জস্য রেখে পরিচ্ছন্ন, সবুজ এবং টেকসই জীবনযাপন করতে নীতি এবং পছন্দগুলিতে রূপান্তরমূলক পরিবর্তনের আহ্বান জাানাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও