কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

একটি হবুচন্দ্রীয় আইনের খসড়া ও বাংলাদেশের সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচক

ডেইলি স্টার মোশতাক আহমেদ প্রকাশিত: ০৭ মে ২০২২, ১৯:৫৭

ইতিহাসে থাকুক বা নাই থাকুক, গল্পে তো আছে! আর কে না জানে যে কখনো কখনো গল্পের কাহিনী ইতিহাসের চেয়েও বেশি গণ-মননকে নাড়া দেয়।


এমনই এক গল্প রাজা হবু চন্দ্র আর তার মন্ত্রী গবু চন্দ্রের। আমাদের এই বঙ্গদেশের ঢাকার অদূরস্থ সাভারে জন্ম নেওয়া প্রখ্যাত লোকসাহিত্যিক দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের বদৌলতে এ দেশের মানুষ অনেক আগে থেকেই হবুচন্দ্রের সঙ্গে পরিচিত। অবশ্য তারও আগে বঙ্কিমচন্দ্র এবং পরে রবীন্দ্রনাথও তাদের সৃষ্টিকে সমৃদ্ধ করার জন্য হবুচন্দ্রের দ্বারস্থ হয়েছেন।


তবে এ ক্ষেত্রে আমার প্রজন্মের (ষাটোর্ধ বয়সের) মানুষ মনে হয় হবুচন্দ্র সম্ভারের সঙ্গে সবচেয়ে বেশি পরিচিত হয়েছেন বিক্রমপুরের কবি সুনির্মল বসুর সেই বিখ্যাত কবিতাটির মাধ্যমে। 'হবুচন্দ্র রাজা কহেন গবুচন্দ্র ডেকে/ আইন জারী করে দাও রাজ্যেতে আজ থেকে/ কাঁদতে কেহ পারবে নাকো যতই মরুক শোকে/ হাসবে আমার যতেক প্রজা হাসবে যত লোকে।'


সুনির্মল বসুর কবিতাটির কথা ভুলতেই বসেছিলাম। কিন্তু সম্প্রতি খবরের কাগজে একটা খবর দেখে প্রায় ৬ দশক আগের পড়া কবিতাটি মনে পড়ল।


গত ১৭ এপ্রিল বিভিন্ন দৈনিকে প্রকাশিত এক খবরে জানা যায়, ভবিষ্যতে ফেসবুকে 'আজ আমার মন খারাপ' এমন স্ট্যাটাস দিলেও আইনের আওতায় নিয়ে আসার জন্য সরকার আইন করতে যাচ্ছে। খবরে আরও বলা হয়েছে, 'ডিজিটাল, সোশ্যাল মিডিয়া এবং ওটিটি প্লাটফর্মে'র জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন নতুন যে বিধিমালা প্রণয়ন করতে যাচ্ছে তাতে এ ব্যবস্থাই রাখা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও