কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শাহপরীর দ্বীপ বেড়িবাঁধ নির্মাণ শেষ, ৪০ হাজার মানুষের মনে স্বস্তি

বাংলা ট্রিবিউন টেকনাফ প্রকাশিত: ০৬ মে ২০২২, ১২:৩৭

হাজার মানুষের মাঝে স্বস্তি ফিরেছে। একইসঙ্গে ১০ বছরের বেশি সময় ধরে পানির সঙ্গে যুদ্ধ করে টিকে থাকা এসব মানুষের দুঃখ দূর হয়েছে। এ জন্য আনন্দিত দ্বীপের বাসিন্দারা।


সংশ্লিষ্টরা বলছেন, বর্ষার আগে বেড়িবাঁধের নির্মাণকাজ শেষ হওয়ায় সাগরের জলোচ্ছ্বাস থেকে রক্ষা পাবেন শাহপরীর দ্বীপের বাসিন্দারা।


২০১২ সালের ২২ জুলাই সাগরের জোয়ারে টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপ পশ্চিমপাড়ার বাঁধ ভেঙে মসজিদসহ কয়েকশ বসতভিটা সাগরে বিলীন হয়ে যায়। ভাঙন দিয়ে লোনা পানি প্রবেশ করে লোকালয় গ্রাস করেছিল। ফলে টেকনাফ উপজেলা থেকে দ্বীপে যাওয়ার একমাত্র সড়কটি ভেঙে মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েন দ্বীপবাসী।


এ ছাড়া জোয়ারের পানির কারণে লবণ মাঠ, ঘের, ফসলি জমি ও বসতভিটা ক্ষতির সম্মুখীন হয়। এ কারণে প্রতিবছর বর্ষা মৌসুম এলেই আতঙ্কগ্রস্ত হয় দ্বীপবাসী। প্রতিনিয়ত জোয়ারের তীব্র আক্রমণ তাড়া করে তাদের। তাই দ্বীপবাসীকে দুঃখ-দুর্দশা থেকে মুক্তি দিতে বাঁধটি সংস্কারের উদ্যোগ নেয় সরকার।


কক্সবাজার পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, শাহপরীর দ্বীপ প্রতিরক্ষা বাঁধ প্রকল্পের আওতায় তিন কিলোমিটার ভাঙনরোধে ৩০ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। নৌবাহিনীর তত্ত্বাবধানে টেকসই বেড়িবাঁধ প্রকল্পটি বাস্তবায়ন করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান এসটিএ। দুই পাশের সিসি ব্লকের সাহায্যে বাঁধের শতভাগ কাজ চলতি বছরের এপ্রিলে শেষ হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও