কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাষ্ট্রীয় কাজে বাধা দেওয়ার মানে কী?

ডেইলি স্টার আমীন আল রশীদ প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২, ১৩:৪০

রাজধানীর কলাবাগান এলাকার তেঁতুলতলা মাঠে থানা ভবন নির্মাণের প্রতিবাদ করায় একজন নারী ও তার অপ্রাপ্ত বয়স্ক ছেলেকে ধরে নিয়ে থানা হাজতে রাখার ইস্যুতে যখন সোশ্যাল মিডিয়া সরগরম, তখন একটি বাক্য বা আইনি বিধানের দিকে আমাদের মনোনিবেশ করা দরকার, সেটি হলে 'রাষ্ট্রীয় কাজে বাধাদান'।


কলাবাগানের ঘটনায় সৈয়দা রত্না ও তার ছেলেকে আটক করে থানায় নিয়ে যাওয়া হয় এবং সম্ভবত গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনার মুখে পুলিশ তাকে ১২ ঘণ্টা পরে ছেড়ে দেয় অথবা ছেড়ে দিতে বাধ্য হয়। পুলিশের ভাষ্য, সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে তাদেরকে ধরে আনা হয়েছিল এবং সরকারি কাজে তারা আর বাধা দেবেন না—এই অঙ্গীকারে তাদের ছেড়ে দেওয়া হয়।


রাষ্ট্রীয় কাজে বাধা দেওয়ার এই অভিযোগ কিংবা অজুহাত নতুন নয় এবং এই অজুহাত বা অভিযোগ যে শুধু পুলিশের তরফেই আসে তাও নয়। বরং সরকারের অন্যান্য বাহিনী ও দপ্তরের শীর্ষ পদধারী থেকে পিয়ন-চাপরাশিরাও পারলে পাবলিককে 'রাষ্ট্রীয় কাজ' শেখান।


একটা ছোট্ট উদাহরণ দেওয়া যাক। মাস কয়েক আগে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালে লাগেজ চেক করার কাউন্টারে লম্বা লাইন দেখে কয়েকজন যাত্রী ক্ষুব্ধ হন। তারা দ্রুত লাগেজ পাস করার দাবি জানান। কারণ তাদের মধ্যে কয়েকজনের ফ্লাইট ছাড়ার সময় ঘনিয়ে আসছিল। কিন্তু ওই সময়ে ডিউটির পরিবর্তন হচ্ছিলো। অর্থাৎ কম্পিউটারে যিনি ব্যাগগুলো স্ক্যান করছিলেন, তার ডিউটি শেষ এবং তার স্থলে নতুন আরেকজন বসেছেন। দায়িত্ব বুঝে নিতে কিছুটা সময় লাগে এবং এই সময়ের মধ্যে মোটামুটি একটা লম্বা লাইন তৈরি হয়ে যায়। এর মধ্যে একজন যাত্রী এই বিলম্বে ক্ষুব্ধ হয়ে সংশ্লিষ্ট কর্মীকে বললেন কাজটা দ্রুত করতে। এ নিয়ে এক কথা দুই কথা হতে হতে বিমানবন্দরের ওই কর্মী বেশ জোরে ওই যাত্রীকে বললেন, 'আপনি রাষ্ট্রীয় কাজে বাধা দিচ্ছেন।'


কী আশ্চর্য বিষয়! একজন যাত্রী, তার তাড়া আছে বলে দ্রুত ব্যাগ স্ক্যান করে পাস করে দেওয়ার দাবি জানালেন এবং বিলম্বের কারণে ক্ষোভ প্রকাশ করলেন বলে সেটিও রাষ্ট্রীয় কাজে বাধাদান! ফলে নাগরিকের মনে এই প্রশ্ন উঠতেই পারে যে, রাষ্ট্রীয় কাজে বাধাদানের সংজ্ঞা কী এবং এর মানদণ্ড কী? উপরন্তু রাষ্ট্রের কোন স্তরের কর্মচারী নাগরিকের বিরুদ্ধে রাষ্ট্রীয় কাজে বাধাদানের অভিযোগ আনতে পারবেন?


আরেকটি অভিজ্ঞতা বলছি। রাজধানীর কারওয়ান বাজারে ফুটপাতের ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের তর্ক হচ্ছিলো। একজন তরুণ (সম্ভবত ক্রেতা) সেখানে দাঁড়িয়ে ওই দৃশ্য কিছুক্ষণ দেখার পরে ব্যবসায়ীদের পক্ষ নিয়ে কিছু একটা বলা শুরু করছিলেন। তখনও দেখা গেলো পুলিশ ওই তরুণকে রাষ্ট্রীয় কাজে বাধা দেওয়ার অভিযোগে আটক করার হুমকি দেয় এবং তরুণটি তখন পাশ থেকে সরে যান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও