কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গ্রামের ভাঙা সেতু পুনর্নির্মাণে বাজেট চার হাজার কোটি টাকা

বাংলা ট্রিবিউন একনেক সভা প্রকাশিত: ২৭ মার্চ ২০২২, ০৮:৪১

দেশের বিভিন্ন গ্রামীণ জনপদে ভেঙে পড়া বা চলাচলের অযোগ্য অথচ গুরুত্বপূর্ণ সেতুগুলো পুনরায় নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষ্যে চার হাজার ৫০ কোটি টাকা ব্যয়ে ‘পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ (২য় পর্যায়)’ শীর্ষক প্রকল্প নিয়েছে স্থানীয় সরকার বিভাগ। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) প্রকল্পটি বাস্তবায়ন করবে। পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।


সূত্র জানায়, গ্রমীণ সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের মাধ্যমে পরিবহন সময় ও ব্যয় হ্রাস এবং কৃষি বা অকৃষি পণ্য পরিবহন ব্যবস্থা সহজীকরণ এবং প্রকল্প এলাকায় স্বল্প ও দীর্ঘমেয়াদে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে ‘পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ (২য় পর্যায়)’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে সরকার।


জানা গেছে সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া অর্থে প্রণীত প্রকল্পটি সম্প্রতি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)-এর অনুমোদন পেয়েছে। সব ঠিক থাকলে ২০২৬ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি শতভাগ বাস্তবায়ন হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।  


স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে, প্রকল্পের মাধ্যমে দেশের ৮টি বিভাগের ৩৫টি জেলার ৫৮টি উপজেলায় অকেজো গুরুত্বপূর্ণ কয়েকশ’ সেতু মেরামত ও পুনর্নির্মাণ করা হবে। এতে প্রকল্প এলাকায় স্বল্প ও দীর্ঘমেয়াদে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ও একইসঙ্গে গ্রামীণ সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটবে। পণ্য পরিবহনে সময় ও ব্যয়ও কমবে।


পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রকল্প প্রস্তাবনায় স্থানীয় সরকার বিভাগ জানিয়েছে প্রকল্পের আওতায় দেশের ৫৮ উপজেলায় ১৭ হাজার ৬৯৭ মিটার সেতু নির্মাণ করা হবে। এর জন্য প্রকল্প এলাকায় ৪ হাজার ২৩০ মিটার সেতুর নদী শাস

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও