কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘যুদ্ধটুদ্ধ’ না চাওয়া বাংলাদেশ ইয়েমেন প্রশ্নে কী করছে?

প্রথম আলো ইউক্রেন জাহেদ উর রহমান প্রকাশিত: ২১ মার্চ ২০২২, ০৯:৫৬

মাঝেমধ্যে ক্ষমতাসীন সরকারের বক্তব্যে মনে হয়, সংবিধানকে তারা সবকিছুর ঊর্ধ্বে স্থান দেয় এবং সংবিধান অনুসরণ করেই সব কিছু করে। ক্ষমতাসীন সরকারের অধীনে আগের দুটি নির্বাচনে জনগণের ভোটাধিকার নিশ্চিত না হওয়ায় তত্ত্বাবধায়ক ধরনের সরকারের অধীনে আগামী নির্বাচনের দাবি অনেকেই তুলেছেন। সরকার প্রত্যাশিতভাবেই এই দাবি নাকচ করছে এবং প্রধান যুক্তি হিসেবে তুলে ধরছে সংবিধানের দোহাই। অথচ এই সরকারকেই আবার সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক অনেক কাজ করতে দেখা যায় এবং সেই তালিকা বেশ দীর্ঘ। এই তালিকায় নতুন সংযোজন ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরোধিতা করতে না পারা।


জাতিসংঘের সাধারণ পরিষদে রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের নিন্দা জানানো এবং যুদ্ধ বন্ধের দাবির প্রস্তাবে বাংলাদেশ ভোটদানে বিরত ছিল। এটা প্রকারান্তরে রাশিয়াকে সমর্থন করা। নানা দিক থেকে বিষয়টিকে ব্যাখ্যা করার চেষ্টা করা হলেও বাদ গেছে এর গুরুত্বপূর্ণ সাংবিধানিক দিকটি। বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সংবিধানের আলাপ তোলা অনেকের কাছে হাস্যকর মনে হতে পারে। তবু কথাগুলো আমাদের জানা থাকা দরকার।


বাংলাদেশ সংবিধানের রাষ্ট্রপরিচালনার মূলনীতি অংশের ২৫ অনুচ্ছেদে বাংলাদেশ সংঘাত এড়ানো এবং নিরস্ত্রীকরণের পক্ষে কথা বলে। নানা ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান কেমন হবে, সেটা বলা আছে তিনটি উপধারায়। এর মধ্যে দুটি উপধারা হচ্ছ—
২৫(খ) প্রত্যেক জাতির স্বাধীন অভিপ্রায় অনুযায়ী পথ ও পন্থার মাধ্যমে অবাধে নিজস্ব সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ব্যবস্থা নির্ধারণ ও গঠনের অধিকার সমর্থন করিবেন; এবং (গ) সাম্রাজ্যবাদ, ঔপনিবেশিকতাবাদ বা বর্ণবৈষম্যবাদের বিরুদ্ধে বিশ্বের সর্বত্র নিপীড়িত জনগণের ন্যায়সঙ্গত সংগ্রামকে সমর্থন করিবেন।


অর্থাৎ ২৫(খ) অনুযায়ী ইউক্রেনের জনগণ এবং সরকারের তাদের ইচ্ছা অনুযায়ী ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটো জোটে যোগ দেওয়া বা না দেওয়ার অধিকার আছে বলে আমরা স্বীকার করছি এবং সেই অধিকারকে আমাদের সমর্থন করতে হবে। একই সঙ্গে রাশিয়ার আগ্রাসনের শিকার ইউক্রেনের নাগরিকেরা যে প্রতিরোধযুদ্ধ করছেন, সেটা আমাদের সংবিধানের ২৫(গ) অনুযায়ী ‘ন্যায়সংগত’ এবং সেই ন্যায়সংগত যুদ্ধকে সমর্থন করা আমাদের রাষ্ট্রের কর্তব্য।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও