কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দেশের প্রথম এসএমই ডিজিটাল প্রশিক্ষণ প্ল্যাটফর্ম ‘ঐক্য এসএমই ডিজিটাল ইন্সটিটিউট’

প্রিয় প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২১, ০৮:৪৭

‘দক্ষতা অর্জনে বেকারত্বের অবসান, এসএমই উদ্যোক্তার আত্মপ্রকাশ’ এই মূলমন্ত্র নিয়ে এসএমই খাতে নতুন উদ্যোক্তা ও দক্ষ জনশক্তি তৈরীর লক্ষ্যে এবং বাংলাদেশের তরুণ-তরুণীদের টেকসই উদ্যোগ পরিচালনায় যোগ্য করে গড়ে তুলতে ঐক্য ফাউন্ডেশন উদ্বোধন করলো ‘ঐক্য এসএমই ডিজিটাল ইনস্টিটিউট’।


গত ২৭ অক্টোবর, বুধবার সন্ধ্যায় রাজধানীর লেকশোর হোটেল-এ শতাধিক এসএমই উদ্যোক্তাদের উপস্থিতিতে এক অনাড়ম্বর অনুষ্ঠানে ঐক্য ফাউন্ডেশন দেশের প্রথম এসএমই ডিজিটাল ইন্সটিটিউটের ঘোষণা দেন।


ঐক্য ফাউন্ডেশন সভাপতি (সিএমএসএমই উদ্যোক্তা উন্নয়ন উইং), বিশিষ্ট নারী নেত্রী শাহীন আকতার রেনী-এর সভাপতিত্বে বাংলাদেশের কর্মহীন বেকার তরুণ-তরুণীর জন্য ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে প্রশিক্ষণ, কর্মসংস্থান ও ডিজিটাল প্রশিক্ষণের মাধ্যমে এসএমই উদ্যোক্তা সৃষ্টির এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো: আশরাফ আলী খান খসরু, এমপি।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি ও গণমাধ্যম উন্নয়ন ব্যক্তিত্ব ইমপ্রেস টেলিফিল্ম লিঃ চ্যানেল আই-এর পরিচালক ও বার্তা প্রধান, ঐক্য ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ড সদস্য শাইখ সিরাজ।


উদ্বোধনী অনুষ্ঠানে ঐক্য ফাউন্ডেশন সভাপতি (সিএমএসএমই উদ্যোক্তা উন্নয়ন উইং), বিশিষ্ট নারী নেত্রী শাহীন আকতার রেনী বলেন, “এই ১৬ কোটি অধ্যষিত বাংলাদেশে প্রতি বছর প্রায় ২০ থেকে ২২ লক্ষ ছেলেমেয়ে উচ্চতর ডিগ্রি লাভ করে কর্মসংস্থানের অন্বেষণে ঘুরে বেড়ায়। আর এর মধ্যে এক বিশাল অংশ দেখা যায় চাকরি না পেয়ে মাদকাসক্ত হয়ে যায় কিংবা অনেক বিভ্রান্তমূলক কাজে জড়িয়ে পড়ে। এ সকল ছেলেমেয়েদের কথা চিন্তা করেই আমরা www.oikkosmedi.org তৈরি করার ধারণা এবং অনুপ্রেরণা পেয়েছি। আজকে যে ডিজিটাল ইন্সটিটিউট উদ্বোধন হতে চলেছে, তা অনলাইন দুনিয়ায় ব্যাপক সাড়া লাভ করবে বলে আমি আশাবাদী।”


বিশেষ অতিথি ঐক্য ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ড সদস্য শাইখ সিরাজ বলেন, “দেশের সিএমএসএমই খাতের উন্নয়নের ঐক্য ফাউন্ডেশনের অবদান অনস্বীকার্য। বাংলাদেশের অর্থনীতির চারটি স্তম্ভের মধ্যে এসএমই একটি। এসএমই-তে করার মতো অনেক কিছু আছে। এদের মধ্যে বিশেষ করে কৃষিক্ষেত্রের সম্ভাবনা ব্যাপক। আমার বিশ্বাস বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিতে এই ডিজিটাল ইনস্টিটিউট বিশেষ ভূমিকা রাখবে।”


সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, “ডিজিটাল ইন্সটিটিউট-এর মতো একটি উদ্যোগ গ্রহণ করার জন্য আমি ঐক্য ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাই। ঐক্য ফাউন্ডেশন এর মাধ্যমে অনেক উদ্যোক্তাই সম্ভাবনার আলো খুঁজে পেয়ে স্বাবলম্বী হতে সক্ষম হয়েছেন। আমি সকল উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানাবো যাতে তারা তাদের উৎপাদিত পণ্যের গুণগত মান বজায় রাখেন। একটি সুখী ও সমৃদ্ধশালী রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠা করতে আমাদের সকলকে নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসতে হবে।”


গণমাধ্যমে নিয়মিত অনুষ্ঠানের গবেষণা ও যোগাযোগ হতে প্রাপ্ত তথ্য অনুযায়ী হাজার তরুণ-তরুণীর এসএমই উদ্যোক্তা হবার আগ্রহ, কাজ শিখে স্বাবলম্বী হবার স্বপ্ন পূরণে এই ডিজিটাল ইন্সটিটিউট গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে ঐক্য এসএমই ডিজিটাল ইন্সটিটিউট দৃঢ়ভাবে বিশ্বাস করে। প্রত্যন্ত অঞ্চল থেকে শহরতলী পর্যন্ত দেশের যেকোনো স্থানে বসে মাত্র পঞ্চাশ টাকা দিয়ে একজন ব্যক্তি সম্পন্ন করতে পারবে তিন মাস মেয়াদী এক একটি এসএমই সার্টিফিকেট কোর্স। গ্রাম থেকে রাজধানীতে না এসে কিংবা হাজার হাজার টাকা খরচ না করে, ঘরে বসেই যেকোনো তরুণ-তরুণী ডিজিটাল মাধ্যমে একটি কোর্স করেই হয়ে উঠতে পারবেন একজন সফল উদ্যোক্তা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও