কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লকডাউন বাড়লে ফ্লাইটও বন্ধ

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২১, ২২:১২

আশরাফুল হক সৌদি প্রবাসী, আগামী ২৫ এপ্রিলের ফ্লাইটের টিকিট আছে তার কাছে। কিন্তু তিনি এখন অনিশ্চয়তায়। তার প্রশ্ন ২০ এপ্রিলের পর  আন্তর্জাতিক ফ্লাইট স্বাভাবিকভাবে চলবে তো ? এমন প্রশ্ন হাজার হাজার প্রবাসীর। যদিও এখনও আনুষ্ঠানিকভাবে কোনও ঘোষণা দেয়নি সরকার। তবে দেশে লকডাউনের সময়সীমা বাড়লে সে সময়ে ফ্লাইট বন্ধ রাখা হতে পারে। একাধিক সূত্রে এসব তথ্য জানা গেছে।


কাল থেকে চলবে সৌদি এয়ারলাইনসের ফ্লাইট


সৌদি এয়ারলাইনসের ফ্লাইট আগামীকাল রোববার থেকে চলবে। ১৪ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত যাদের টিকিট ছিল, তাদেরকে আজ নতুন করে টিকিট দেওয়া হবে। আজ শনিবার সৌদি এয়ারলাইনসের ম্যানেজার (বুকিং অ্যান্ড সেলস) জাহিদুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন। তবে, যাদের টিকিট ২০ এপ্রিলের পরের তারিখের, তাদের বিষয়ে সিদ্ধান্ত পরে জানানো হবে বলেও জানান তিনি।


বিমানের বিশেষ ফ্লাইট বাতিল, সৌদিগামী অভিবাসীদের বিক্ষোভ


বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের কর্মস্থলে নিয়ে যেতে বিমান বাংলাদেশের সৌদি আরবগামী একটি বিশেষ ফ্লাইট বাতিল করা হয়েছে। এ ঘটনায় রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিক্ষোভ করেছেন কয়েক শ অভিবাসী শ্রমিক। বিমান বাংলাদেশের ‘বিজি-৫০৯৩’ ফ্লাইটটি আজ শনিবার ভোর সোয়া ৬টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রিয়াদের উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল।


কিন্তু, সৌদি আরবের কাছ থেকে অবতরণের অনুমতি না পাওয়ায় ফ্লাইটটি বাতিল করতে হয়েছে বলে দ্য ডেইলি স্টারকে জানিয়েছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র।


সৌদিগামী ৫টিসহ আজ ৭ আন্তর্জাতিক ফ্লাইট বাতিল


বাংলাদেশে থেকে মোট সাতটি আন্তর্জাতিক ফ্লাইট আজ শনিবার বাতিল করা হয়েছে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সৌদি আরবগামী পাঁচটি ফ্লাইট ও ফ্লাই দুবাইয়ের দুবাইগামী দুটি ফ্লাইট বাতিল করা হয়েছে বলে দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল আহসান।


চালুর প্রথম দিনেই বিমানের ৭ ফ্লাইট বাতিল


অবতরণের অনুমতি না পাওয়ায় ও যাত্রী কম থাকায় চালুর প্রথম দিনেই বিমানের ৭টি ফ্লাইট বাতিল করা হয়েছে। প্রবাসী কর্মীদের কাজে ফেরত যেতে শনিবার (১৭ এপ্রিল) সকাল ছয়টা থেকে চালু হওয়া ১৪ টি ফ্লাইটের মধ্যে ৭ টিই বাতিল হয়েছে বলে জানিয়েছেন শাহজালাল বিমানবন্দর কতৃপক্ষ। এতে বিপাকে পড়েছেন যাত্রীরা।


প্রবাসী কর্মীদের পাঁচ দেশে যেতে বিশেষ ফ্লাইট শুরু শনিবার


প্রবাসী কর্মীদের জন্য পাঁচটি দেশে যেতে বিশেষ ফ্লাইট চালু করছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরে আগামী শনিবার থেকে বিশেষ ফ্লাইট শুরু হবে। ওই দিন থেকে দিনে বিভিন্ন উড়োজাহাজ কোম্পানির নির্ধারিত যেসব ফ্লাইট আছে, সেগুলোই বিশেষ ফ্লাইট হিসেবে যাওয়ার অনুমতি পাবে।


সৌদি, ইউএই, ওমান, কাতার ও সিঙ্গাপুরগামীদের জন্য বিশেষ ফ্লাইট


সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), ওমান, কাতার ও সিঙ্গাপুরগামীদের জন্য শিগগিরই বিশেষ ফ্লাইট চালু করতে যাচ্ছে সরকার। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এ বিষয়ে বিস্তারিত পরিকল্পনা কালই নিশ্চিত করবে।


করোনা পরিস্থিতির কারণে ২১ এপ্রিল পর্যন্ত আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ রয়েছে। ফলে আটকা পড়েছেন অনেক বিদেশগামী। বিশেষ করে শ্রমিকেরা পড়েছেন বিপদে। এ অবস্থার মধ্যে সরকারের এক সভায় এ সিদ্ধান্ত হলো। সভাটি ভার্চ্যুয়ালি হয়েছে।


আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি


বাংলাদেশে বুধবার থেকে শুরু হওয়া লকডাউনের সময় বিদেশগামী ফ্লাইট চালু রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি (বায়রা) ও অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। সোমবার বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এক সপ্তাহের জন্য সকল যাত্রীবাহী আন্তর্জাতিক ফ্লাইটের আনাগোনা নিষিদ্ধ করেছিল যা আজ (বুধবার) থেকে কার্যকর হওয়ার কথা।


লকডাউনে বন্ধ থাকবে আন্তর্জাতিক ফ্লাইট: বেবিচক


দেশে করোনা সংক্রমণ রোধে আগামী ১৪ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া ‘কঠোর লকডাউনের’ মধ্যে বাংলাদেশ থেকে কোনো আন্তর্জাতিক ফ্লাইট চলবে না। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) চেয়ারম্যান এম মফিদুর রহমান গণমাধ্যমকে জানান, ‘আগামী ১৪ থেকে ২০ এপ্রিল বাংলাদেশ থেকে কোনো আন্তর্জাতিক ফ্লাইট চলাচল করবে না। এই সময়ে দেশের বাইরে থেকেও কোনো ফ্লাইট দেশে আসতে পারবে না।’ 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও