কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অর্থনৈতিক পুনরুদ্ধারে গুরুত্ব দিন

নয়া দিগন্ত সম্পাদকীয় প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

করোনার প্রভাবে দেশে নিম্ন আয়ের মানুষ কতটা বিপদে পড়েছেন বেসরকারি দু’টি গবেষণা সংস্থার জরিপে সেই চিত্র ফুটে উঠেছে। যদিও আগে থেকেই দেশের অর্থনৈতিক বেহাল দশা আঁচ করা যাচ্ছিল। মাত্র চারটি জেলায় এই জরিপ চালানো হলেও নিঃসন্দেহে বলা যায়, মূলত চারটি জেলার চিত্রই এখন সারা দেশের বাস্তবতা। সরকারের তরফ থেকে যতই উন্নয়নের ঢাক-ঢোল পেটানো হোক না কেন, তাতে প্রকৃত বাস্তবতা ঢেকে রাখা সম্ভব নয়।

করোনার প্রাদুর্ভাবের কিছু দিন পর থেকেই সব মহল থেকে বলা হচ্ছিল, মহামারীর কারণে দেশের অধিকাংশ দরিদ্র জনগোষ্ঠীর আয় কমে গেছে এবং তারা দুর্বিষহ জীবন যাপন করছে। এই দুর্দিনে তাদের রাষ্ট্রীয় যথাযথ পৃষ্ঠপোষকতা দিতে হবে। যাতে তারা বিপদ কাটিয়ে ফের স্বভাবিক জীবনে ফিরতে পারে। কিন্তু দরিদ্র্য জনগোষ্ঠীকে সরকারি-বেসরকারি যে সহযোগিতা দেয়া হয়েছে এবং এখনো করা হচ্ছে তা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। ফের সে কথারই প্রতিধ্বনি পাওয়া গেল নতুন এই জরিপের তথ্য-উপাত্তে।
করোনার প্রভাব নিয়ে জরিপ পরিচালনাকারী গবেষণা সংস্থা দু’টি বলছে, ২০১৯ সালের নভেম্বরের তুলনায় ২০২০ সালের নভেম্বরে দেশের চারটি জেলার মজুরি ও বেতনভুক মানুষের প্রায় ৭০ শতাংশের আয় কমেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও