কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চুক্তি প্রকাশ করলেই ভ্যাকসিন ‘ধোঁয়াশা’ কেটে যাবে

ডেইলি স্টার প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০২১, ১৬:৫৩

‘বাংলাদেশ কবে ভ্যাকসিন পাবে?’ এই প্রশ্নের এখনো কোনো ‘যথাযথ’ উত্তর পাওয়া যায়নি। যদিও সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, বাংলাদেশ যথাসময়েই ভ্যাকসিন পাবে। কিন্তু, সরাসরি ভারতের কোনো ঊর্ধ্বতন কর্তৃপক্ষের বরাত দিয়ে তা নিশ্চিত করতে পারেনি সরকার। চুক্তিটা বাণিজ্যিক নাকি জিটুজি (সরকার থেকে সরকার), এ নিয়েও রয়েছে বিপরীত বক্তব্য।

ভ্যাকসিন কবে আসবে, তা নিয়ে এত বিভ্রান্তি কেন?, আগে নানা ধরনের কথা বলা হয়েছিল। যেমন: ‘ভারত যখন ভ্যাকসিন পাবে, আমরাও তখন পাব’; ‘জানুয়ারির শেষ বা ফেব্রুয়ারির শুরুর দিকে আমরা ভ্যাকসিন পাব।’ কিন্তু, গতকাল স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী ও সচিব বলেছেন, ‘আমরা চুক্তি অনুযায়ী টিকা পাব’; ‘চুক্তির ভিত্তিতে কথা বলছি’। এখন সেই চুক্তিতে কী আছে, সেটাও তো পরিষ্কার করে বলা হয়নি। জনমনে প্রশ্ন— কী আছে চুক্তিতে?,

করোনা মোকাবিলায় জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম, সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির ও জাতীয় কারিগরি পরামর্শক কমিটির আরেক সদস্য ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলানের সঙ্গে কথা বলেছে দ্য ডেইলি স্টার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও