কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

সরকারের সব সংস্থাকে যুক্ত করার পরামর্শ

প্রথম আলো স্বাস্থ্য অধিদফতর প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২০, ১০:৩৪

বিনা মূল্যে মাস্ক বিতরণের উদ্যোগ নিতে সরকারকে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, করোনা মোকাবিলায় গোটা সরকারব্যবস্থাকে যুক্ত হওয়া দরকার। করোনার শীতকালীন প্রকোপ ও দ্বিতীয় ঢেউ সামলাতে বাস্তবায়নযোগ্য ১৩ দফা কর্মপরিকল্পনায় বিশেষজ্ঞরা এসব কথা বলেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের পাঁচ সদস্যের বিশেষজ্ঞ কমিটি গত বুধবার অধিদপ্তরে এ কর্মপরিকল্পনা জমা দিয়েছে। পরদিন বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরে অনুষ্ঠিত একটি সভায় এ কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে। পরিকল্পনায় মূলত করোনা সংক্রমণের ঝুঁকি হ্রাস এবং সব ধরনের কাজে জনসাধারণকে সম্পৃক্ত করার ওপর জোর দেওয়া হয়েছে।

চার পৃষ্ঠার এ কর্মপরিকল্পনার শুরুতে বলা হয়েছে, সন্দেহভাজন সংক্রমিত ব্যক্তি শনাক্ত করা, বিচ্ছিন্ন করা (আইসোলেশন), সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে আসা ব্যক্তিকে চিহ্নিত করা (কন্ট্যাক্ট ট্রেসিং) এবং সঙ্গনিরোধসহ (কোয়ারেন্টিন) মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির কাজে স্বপ্রণোদিতভাবে জনগণের বা কমিউনিটির সম্পৃক্ত হওয়ার প্রয়োজন খুব বেশি। এ কর্মপরিকল্পনা তৈরির সঙ্গে যুক্ত ছিলেন জনস্বাস্থ্যবিদ আবু জামিল ফয়সাল। তিনি প্রথম আলোকে বলেন, ‘আমরা ১৩টি কাজের সুপারিশ দিয়েছি। পাশাপাশি কাজগুলো বাস্তবায়নের প্রক্রিয়া কী হবে এবং কারা তা বাস্তবায়ন করবেন, তা–ও বলে দিয়েছি। আমরা মনে করি, সব সুপারিশ বাস্তবায়ন করা সম্ভব।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও