কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাজেটে শ্রমজীবীদের জন্য ন্যূনতম সান্ত্বনাটুকুও নেই: গার্মেন্ট টিইউসি

বণিক বার্তা প্রকাশিত: ১২ জুন ২০২০, ২১:৩৩

করোনা মহামারীর মধ্যে অর্থনীতি পুনরুদ্ধারে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এই বাজেটকে ‘গরীবের টাকায় ধনীর সেবা’ করার বাজেট হিসেবে উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

আজ শুক্রবার বাজেট পরবর্তী এক প্রতিক্রিয়ায় সংগঠনটির সভাপতি শ্রমিকনেতা মন্টু ঘোষ এবং সাধারণ সম্পাদক জলি তালুকদার এক বিবৃতিতে বলেন, প্রস্তাবিত বাজেট শুধু শ্রমিকবিরোধীই নয়, চলমান মহামারী পরিস্থিতিতে সরকার একটি চরমভাবে গণবিরোধী জাতীয় বাজেট প্রস্তাব করেছে।

এই দুই নেতা আরো বলেন, ‘বাজেটে একদিকে আয়ের ক্ষেত্রে ধনী গোষ্ঠিকে বিশেষ রেয়াত দিয়ে সাধারণ মানুষের ওপর পরোক্ষ করের বোঝা চাপানো হয়েছে। অন্যদিকে ব্যয়ের ক্ষেত্রে ‘মহামারীর শিক্ষা’, ‘স্বাস্থ্য খাতে জরুরি কর্তব্য’, ‘নিম্ন আয়ের মানুষের সামাজিক নিরাপত্তা’, ‘কর্মসংস্থান রক্ষা’সহ জনসাধারণের জীবন ও জীবিকার সাথে নিবিড়ভাবে জড়িত খাত সমূহকে উপেক্ষা করা হয়েছে।

তারা বলেন, শ্রমিকরা দীর্ঘদিন ধরে রেশনিং ও আবাসনের জন্য অর্থ বরাদ্দ করার দাবি জানিয়ে আসলেও সরকার এই বাজেট প্রস্তাবনায় তা সামান্যও কর্ণপাত করেনি। অতি নিম্ন মজুরি এবং চলমান মহামারীর ধাক্কা এই দুই সংকটে আজ যখন শ্রমিকের রেশনিং ও বাসস্থানের জন্য রাষ্ট্রীয় উদ্যোগ অতি অত্যাবশ্যকীয়, তখন বাজেটে দেশের আশি ভাগ রপ্তানী আয় করা শ্রমিকদের বিষয়ে সরকারের চরম উদাসীনতা সরকারের শ্রেণী চরিত্রকেই উন্মোচিত করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও