কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঢাকাকে ধুলাবালি মুক্ত করতে পদক্ষেপ নিতে দুই মেয়রকে চিঠি

কালের কণ্ঠ প্রকাশিত: ১১ জুন ২০২০, ১৬:২৪

অবিলম্বে ঢাকা শহরকে ধুলাবালি মুক্ত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ঢাকার দুই সিটি কর্পোরেশনের মেয়রকে চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী আরিফুল হক রোকন। চিঠিতে ঢাকার রাস্তার দুই ধারে, ফুটপাথের দুইপাশে, রাস্তার মধ্যবর্তী অংশে ডিভাইডারে ফলজ/বনজ/ঔষধী/বেশি পরিমাণ অক্সিজেন সরবরাহ করতে পারে এবং শিকড় মাটির গভীরে গিয়ে মাটিকে শক্ত করে আটকে ধরে রাখতে পারে এমন গাছ লাগাতে বলা হয়েছে।  ঢাকার দুই মেয়রকে এই দুটি কাজ করার জন্য আজ বৃহস্পতিবার ই-মেইলে চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, আপনি জেনে থাকবেন যে, ধুলাবালি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সবার ক্ষেত্রে তাৎক্ষণিক সমস্যা না করলেও দীর্ঘমেয়াদি সমস্যা করতে পারে। সাধারণত যেসব ধুলা খালি চোখে দেখা যায় না, সেগুলো সাধারণত বেশি ক্ষতিকর। এ বিষয়ে বিশেষজ্ঞরা বলে থাকেন যে, ধুলা সহজেই ফুসফুসে ঢুকতে পারে ও ক্ষতি করে। এ থেকে বাঁচার উপায় মেনে চললে ফুসফুসের ক্ষতির আশঙ্কা থাকে না।

ধুলার ধরণ, আকার-আয়তন, ঘনত্বের মাত্রা ও কত দিন ধুলায় বসবাসের ওপর নির্ভর করে ক্ষতির মাত্রা। সামান্য পরিমাণ ধুলাও তাৎক্ষণিক সমস্যা করতে পারে যেমন চোখ জ্বালাপোড়া, কাশি, হাঁচি, অ্যালার্জিক রাইনাইটিস, হাঁপানি ইত্যাদি সমস্যা হতে পারে। আবার যাদের আগে থেকেই ফুসফুসের সমস্যা আছে, তাদের অল্পতেই সমস্যা জটিল করে তুলতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও