কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

করোনা সংক্রমণ রোধে ৬০ হাজার রিকশাচালকের মুখে মাস্ক

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ২৩ মে ২০২০, ২১:৪৩

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে নগরের ৬০-৭০ হাজার রিকশাচালকের মুখে তিন লেয়ারের মাস্ক পরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। শনিবার (২৩ মে) জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমনের ব্যতিক্রমী এ কর্মসূচির উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। প্রতিদিন বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত জামালখানের তিনটি মোড়ে এসব মাস্ক বিতরণ করা হবে। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগ সদস্য বেলাল আহমেদ, ২১ নম্বর জামালখান ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবুল হাসেম বাবুল, সিনিয়র সহ-সভাপতি মো. সাহাবুদ্দিন, সাধারণ সম্পাদক মিথুন বড়ুয়া, ইউনিট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খোকন, মহানগর যুবলীগ নেতা ওয়াহিদুল আলম শিমুল, আবদুর রশিদ লোকমান প্রমুখ।


শৈবাল দাশ সুমন বাংলানিউজকে বলেন, এ কয়েকদিনে লক্ষ্য করলাম, যেহেতু এখন গণপরিবহন নেই, সিএনজি অটোরিকশাও নেই মানুষের চলাচলের জন্য মাধ্যম হিসেবে একমাত্র পরিবহন হলো রিকশা। আরও একটি বিষয় লক্ষ্য করলাম রিকশাচালকদের মধ্যে মাস্ক পড়ার বিষয়ে বেশ অনীহা রয়েছে। যদিও তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি। কিন্তু তিনি যদি করোনা আক্রান্ত হয়ে থাকেন তার নিশ্বাস, হাঁচি/কাশি, ছোঁয়া থেকে যাত্রী যেকোনো সময় করোনা আক্রান্ত হয়ে যেতে পারেন।

বর্তমানে ৬০-৭০ হাজার রিকশা নগরের বিভিন্ন দিকে যাত্রী বহন করছে। এর মধ্যে একজন রিকশা চালক দৈনিক ৩০-৪০ জন যাত্রী বহন করতে সক্ষম। আর যদি ওই রিকশাচালক করোনা আক্রান্ত হয়ে থাকেন তাহলে তার বহনকারী ৩০-৪০ জন যাত্রীও করোনা সংক্রমিত হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে। তাই চট্টগ্রাম শহরে যত রিকশাচালক রয়েছেন (বর্তমানে আনুমানিক ৬০-৭০ হাজার) তাদের জন্য তিনটি স্পটে (জামালখান মোড়, চেরাগি পাহাড় মোড়, লাভলেন মোড়) বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে উপযোগী কাপড়ের (তিন লেয়ার) তৈরি মাস্ক বিতরণ কর্মসূচি হাতে নিয়েছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও