সংবিধান পুনর্লিখনের বিপক্ষে আমরা

প্রথম আলো শাহ আলম প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২৪, ১৭:১৯

ছাত্র–জনতার অভ্যুত্থান–পরবর্তী রাজনীতি ও অন্তর্বর্তী সরকারের নানা উদ্যোগ ও সংস্কার কার্যক্রম নিয়ে প্রথম আলোর সঙ্গে কথা বলেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি শাহ আলম।


সাম্প্রতিক ছাত্র গণ-অভ্যুত্থানের মধ্য দিয়ে সাবেক স্বৈরাচারী সরকারের পতন ঘটল। অন্তর্বর্তী সরকার দায়িত্ব নিল। কী পরিবর্তন লক্ষ করছেন?


শাহ আলম: এটি ছিল স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক আন্দোলন। এই আন্দোলনে সমাজের সর্বস্তরের মানুষ যুক্ত ছিল, সে কারণে একে পাশ কাটানো বা হেয়প্রতিপন্ন করা যাবে না। একই সঙ্গে আমাদের এটাও মনে রাখতে হবে যে এই আন্দোলনের মধ্য দিয়ে প্রতিক্রিয়াশীল শক্তি নিজেদের অবস্থান সংহত করেছে। সাম্প্রদায়িক ও সাম্রাজ্যবাদী শক্তিও নিজেদের অবস্থান পাকাপোক্ত করেছে।


কিন্তু যাদের বিরুদ্ধে ছাত্র গণ-অভ্যুত্থান ঘটল, তারা কি সাম্রাজ্যবাদবিরোধী ছিল?


শাহ আলম: না, তারা সাম্রাজ্যবাদবিরোধী ছিল না। এমনকি তারা সাম্প্রদায়িক শক্তির সঙ্গেও নানাভাবে আপস করেছে। তারা মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধের অপব্যবহার করেছে। এসব কারণেই অনেকে মুক্তিযুদ্ধ ও বায়ান্নর ভাষা আন্দোলন নিয়ে কটাক্ষ করছেন। এটা হওয়া উচিত ছিল না। নানা সীমাবদ্ধতা সত্ত্বেও আন্দোলনের মধ্য দিয়ে মানুষের মধ্যে যে গণতান্ত্রিক ধারা তৈরি হয়েছে, সেটাকে রক্ষা করতে হবে। আমাদের মনে রাখতে হবে, সাম্প্রদায়িক শক্তি কখনো গণতন্ত্রের সহায়ক হতে পারে না। যারা সত্যিকার গণতান্ত্রিক ও সেক্যুলার শক্তি, তাদের সঙ্গে সাম্প্রদায়িক শক্তির সংঘাত বাধবেই।



ছাত্র গণ–অভ্যুত্থানে বাম গণতান্ত্রিক জোটের কী ভূমিকা ছিল? অনেক বাম দল নিষ্ক্রিয় ছিল বলে অভিযোগ আছে।


শাহ আলম: এটা প্রথমে অরাজনৈতিক আন্দোলন ছিল। ছাত্রদের দাবি ছিল কোটা বাতিলের। ১৬ জুলাই যখন ছাত্রলীগ আন্দোলনকারী ছাত্রদের ওপর হামলা করল, তখনই এটা সর্বাত্মক রূপ নেয়। কোটাবিরোধী আন্দোলন সরকারবিরোধী আন্দোলনে রূপ নিল। তখনো কিন্তু ছাত্ররা সরকারের পদত্যাগ চায়নি। তারা ৯ দফা দাবি দিয়েছিল। তারা খুব কৌশলী ছিল, ধাপে ধাপে আন্দোলনকে এগিয়ে নিয়েছে। আমরা কিন্তু ১৬ জুলাইয়েই বলেছি, সরকারকে পদত্যাগ করে নতুন নির্বাচন দিতে হবে। দুর্ভাগ্য, আমাদের আন্দোলনের খবর সংবাদমাধ্যমে তেমন আসেনি।


অন্তর্বর্তী সরকার রাষ্ট্র সংস্কারের লক্ষ্যে ছয়টি কমিশন গঠন করেছে। এ সম্পর্কে আপনাদের চিন্তাভাবনা কী?


শাহ আলম: প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠকে আমরা সংস্কার নিয়ে আমাদের দাবির কথা বলেছি। তিনি আমাদের কথা শুনলেন। আমি বললাম, আপনি পশ্চিমা গণতন্ত্রের সমর্থক। কিন্তু পশ্চিমা গণতন্ত্র ও সাম্প্রদায়িকতা তো সাংঘর্ষিক। এটা কীভাবে মোকাবিলা করবেন? আমরা স্থানীয় সরকার সংস্থার ক্ষমতায়নের ওপর জোর দিলাম। তাঁরা এ বিষয়ে আগ্রহ দেখালেন।


সংবিধান সংশোধন ও পুনর্লিখন নিয়ে বাহাস চলছে। আপনাদের অবস্থান কী?


শাহ আলম: আমরা সংবিধান পুনর্লিখনের বিরোধী। আমরা বলেছি, সংবিধানে মানবাধিকারবিরোধী, সংবাদমাধ্যমের স্বাধীনতাবিরোধী ও ব্যক্তির স্বাধীনতা ক্ষুণ্নকারী ধারা থাকলে সেগুলো সংশোধন করুন। কিন্তু পুরো সংবিধান বাতিল করতে হবে কেন? আমরা বলেছি, সংস্কার একটি চলমান প্রক্রিয়া। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সংবিধানের যতটুকু সংশোধন প্রয়োজন, ততটুকু সংশোধন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও