এটা কি ‘মবের মুল্লুক’?

প্রথম আলো সারফুদ্দিন আহমেদ প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৭:১১

ভোরে বগুড়ায়, বিকেলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে;—একদিনে তিন লাশ পড়ে গেল।


উত্তেজিত জনতা (ভদ্দরলোকি ‘বাংলায়’ যাকে বলে ‘মব’) নিজেরাই কোটাল হয়ে ‘আসামি’ পাকড়াও করল, নিজেরাই ‘জাস্টিস’ তথা ‘কাজি’ হয়ে দণ্ড দিল এবং নিজেরাই জল্লাদ হয়ে তিনজনকে পিটিয়ে মেরে ফেলল।


‘পুলিশকে বলে লাভ নেই’-এই যুক্তির ওপর ভর করে তাৎক্ষণিক বিচারপ্রত্যাশী পাবলিকের এই তিনটি হত্যাকাণ্ডকে সাধারণ জনতা বলল ‘মব জাস্টিস’ বা ‘উন্মত্ত জনতার বিচার’।


যেহেতু ‘জাস্টিস’ কথাটার আক্ষরিক মানে ‘ন্যায়বিচার’, সেহেতু ‘মব জাস্টিস’ কথাটার মধ্যে পাবলিকের একটা বড় অংশ এক ধরনের ন্যায্যতার মিশেল খুঁজে পেল।


এগুলোকে তারা আর স্রেফ অপরাধমূলক হত্যাকাণ্ড বা খুন হিসেবে দেখল না। এর মধ্যে কোথাও যেন একটু ন্যায্যতার দ্যোতনা তারা খুঁজে পেল।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘটনায় আমরা জানলাম, ফজলুল হক মুসলিম হলে বুধবার সন্ধ্যার পর ‘মোবাইল ফোনচোর’ সন্দেহে শিক্ষার্থীরা তফাজ্জল নামের এক যুবককে ধরলেন।


সর্বোচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা মুহূর্তে ‘মব’ হয়ে উঠলেন। মোবাইল চুরিকে তাঁদের কাছে জনগণের কোটি কোটি টাকা চুরি করে বিদেশে পাচার করে দেওয়ার চাইতে বড় চুরি ঠাওর হলো। তাঁরা চোরের বিচারে ‘জাস্টিস’ চর্চা শুরু করলেন।


মব তফাজ্জলকে গেস্টরুমে এনে রাত ১০টা পর্যন্ত দফায় দফায় ‘সাপ মারা’ মার দিল।



একপর্যায়ে মবের মনে হলো, খালি পেটে একটানা মারা হলে তফাজ্জলের প্রতি ‘ইনজাস্টিস’ হবে। মব তাকে হলের ক্যানটিনে নিয়ে ডাল-সবজি দিয়ে ভাত খেতে দিল। তফাজ্জলের পেট ভরল।


মবের জাস্টিস সেন্স তখন ভরা পেটের তফাজ্জলকে আরেক দফা মারার রায় দিল।


এই মার আর তফাজ্জল নিতে পারলেন না। তিনি ঢলে পড়লেন। রাত ১২টার দিকে তাঁকে চেতনাহীন অবস্থায় হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক বললেন, বেশ আগেই তিনি মারা গেছেন। মব জাস্টিসে তফাজ্জল মর্গে চলে গেলেন।


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ঘটনায় দেখা যাচ্ছে, বিশ্ববিদ্যালয় (জাবি) ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শামীম আহমেদ বিকেলে ক্যাম্পাসের একটি দোকানে ছিলেন।


১৫ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ ও বহিরাগত সন্ত্রাসীদের হামলায় তিনি যুক্ত ছিলেন, এই অভিযোগে একদল শিক্ষার্থী তাঁকে পাকড়াও করেন। এরপরই শিক্ষার্থীরা ‘মব’ হয়ে ওঠেন।


মব তাৎক্ষণিকভাবে শামীমকে বেধড়ক পেটায়। তাঁকে হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক জানান, তাঁর আগেই মৃত্যু হয়েছে।


আর বগুড়ার ঘটনায় দেখা যাচ্ছে, শেরপুর উপজেলায় ভোরে গরুচোর সন্দেহে আসিফ প্রামাণিক (৪০) নামের এক ব্যক্তিকে মব পিটিয়ে মেরে ফেলেছে।


বুধবারের এই তিনটি ঘটনার বাইরে গত এক মাস ধরে মবের এই ধরনের বহু ‘জাস্টিস চর্চা’র ঘটেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও