কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঈদে দীর্ঘ ভ্রমণে ব্যথার রোগীদের করণীয়

প্রথম আলো প্রকাশিত: ১৬ জুন ২০২৪, ২০:২৬

কোমর বা হাঁটুর ব্যথা খুবই পরিচিত সমস্যা। ৯০ থেকে ৯৫ শতাংশ মানুষ জীবনের কোনো না কোনো সময় কোমরের ব্যথায় আক্রান্ত হন। শরীরের অন্যান্য মাংসপেশির তুলনায় কোমরের পেশি একটু বেশি অরক্ষিত। এগুলো সহজে সংকুচিত ও প্রসারিত হয়। তাই ক্ষতিগ্রস্তও হয় সহজে। এর ওপর দেহের ভার বহন করতে হয় মেরুদণ্ড তথা কোমরকে। দীর্ঘ ভ্রমণে অনেক সময় এসবের ব্যথা বেড়ে যায়।


পবিত্র ঈদুল আজহা উপলক্ষে অনেকেই দীর্ঘ যাত্রা করছেন। বাস–ট্রেন, উড়োজাহাজ, রিকশা বা ভ্যান যেকোনো যানবাহনেই ভ্রমণে ব্যথা বাড়তে পারে। দীর্ঘ সময় বসে থেকে অনেক সময় হাঁটু ফুলে যায়, পায়ে পানি চলে আসে ও ব্যথা করে। আরও গুরুতর হলে পায়ের শিরায় রক্ত জমাট বাঁধে; যাকে ডিভিটি বলে। এমন হলে পা ফুলে যায় ও লালচে রং ধারণ করতে পারে। তাই কোমর ও হাঁটুব্যথার রোগীদের জন্য দীর্ঘ ভ্রমণ হয়ে ওঠে কষ্টকর।

কী করবেন



  • ভ্রমণ যেভাবেই হোক, ঘণ্টার পর ঘণ্টা বসে না থেকে একটু হাঁটাহাঁটি করা ও সচল থাকা উচিত; যেমন বাস কোথাও থামলে বা ফেরিঘাটে নেমে একটু চলাফেরা করবেন। ট্রেনের ভেতর হাঁটাহাঁটি করবেন। হাঁটাহাঁটির সুযোগ না থাকলে বসে থেকেই পায়ের পেশি স্ট্রেচিং বা ব্যায়াম করুন। পায়ের পাতা চারদিকে ঘোরান। হাঁটু ভাঁজ করে ওপরে বুকের কাছে তুলুন আর নামান।

  • যাঁদের পায়ে পানি আসার প্রবণতা আছে, তাঁরা কোনো কিছুর ওপর পা তুলে একটু উঁচু করে বসুন।

  • বেশি আঁটসাঁট জুতা পরবেন না। হাঁটুতে একটা ‘নি ক্যাপ’ পরে নিতে পারেন বা কোমরে ব্যথার রোগীরা কোমরে বেল্ট পরতে পারেন; যাতে ঝাঁকুনিতে সমস্যা না হয়।

  • ব্যথা হলে ভ্রমণ শেষে হাঁটু বা কোমরে গরম সেঁক নিতে পারেন।



সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও