বৈশ্বিক গণতন্ত্র সূচকে আমাদের অবস্থান

যুগান্তর মো. আবদুল লতিফ মন্ডল প্রকাশিত: ২২ মে ২০২৪, ১১:৫৯

বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান কর্তৃক প্রকাশিত প্রতিবেদন ও সূচকের মাধ্যমে আমরা বাংলাদেশসহ বিভিন্ন দেশের গণতান্ত্রিক পরিস্থিতি সম্পর্কে জানতে পারছি। এসব প্রতিষ্ঠান ও সংস্থার প্রতিবেদন/সূচকগুলো থেকে দেখা যায়, বৈশ্বিক গণতন্ত্র সূচকে অধিকাংশ ক্ষেত্রে বাংলাদেশের অবস্থানের অবনতি ঘটেছে। বৈশ্বিক গণতন্ত্র সূচকে বাংলাদেশের অবস্থানের অবনমনের জন্য চিহ্নিত কারণগুলোর অবসান না হওয়ায় এবং কোনো কোনো ক্ষেত্রে আরও অবনতি হওয়ায় ২০২৪ সালের বৈশ্বিক গণতন্ত্র সূচকে আমাদের অবস্থানের আরও অবনমনের আশঙ্কা রয়েছে। সর্বশেষ বৈশ্বিক গণতন্ত্র সূচকে বাংলাদেশের অবস্থান এবং কী কারণে আগামীতে এ অবস্থানের আরও অবনতির আশঙ্কা রয়েছে, তা আলোচনা করাই এ নিবন্ধের উদ্দেশ্য।


যেসব আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিবেদন ও সূচকের মাধ্যমে আমরা বিভিন্ন দেশের গণতান্ত্রিক পরিস্থিতি সম্পর্কে জানতে পারছি, সেগুলোর মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হলো-যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান আটলান্টিক কাউন্সিল, সুইডেনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ভ্যারাইটিজ অব ডেমোক্রেসি (ভি-ডেম), যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ফ্রিডম হাউজ এবং যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক দ্য ইকোনমিস্ট সাময়িকীর ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)।


‘গ্লোবাল ফ্রিডম ও প্রসপারিটি’ শিরোনামে এপ্রিলে প্রকাশিত হয়েছে আটলান্টিক কাউন্সিলের প্রতিবেদন। এতে দুটি পৃথক সূচক রয়েছে-স্বাধীনতা সূচক ও সমৃদ্ধি সূচক। বিশ্বের ১৬৪টি দেশের স্বাধীনতা ও সমৃদ্ধির ধরন অনুযায়ী ক্রম বা অবস্থান নির্ধারণ করা হয়েছে। আইন, অর্থনীতি ও রাজনীতিকে বিবেচনায় নিয়ে স্বাধীনতা সূচক এবং আয়, স্বাস্থ্য, অসমতা, পরিবেশ, সংখ্যালঘু অধিকারের মতো বিষয় অন্তর্ভুক্ত রয়েছে সমৃদ্ধি সূচকে। প্রতিবেদন অনুযায়ী, দুটি সূচকেই বাংলাদেশের অবনতি ঘটেছে। স্বাধীনতা সূচকে ২০২৩ সালে ১৬৪টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪১তম। এর আগে (২০০০ সালে) এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১১৬। অর্থাৎ স্বাধীনতা সূচকে ২৫ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। এ সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আফগানিস্তান ছাড়া অন্যসব দেশ বাংলাদেশের চেয়ে ভালো অবস্থানে রয়েছে। আর সমৃদ্ধি সূচকে বাংলাদেশের অবস্থান ৯৯, যা ২০০০ সালে ছিল ১০৭। এ সূচকে বাংলাদেশ ৮ ধাপ পিছিয়েছে। বাংলাদেশ স্বাধীনতা সূচকে ‘অধিকাংশ ক্ষেত্রে স্বাধীনতাবঞ্চিত’ এবং সমৃদ্ধির সূচকে ‘অধিকাংশ ক্ষেত্রে সমৃদ্ধ নয়’ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।


ভ্যারাইটিজ অব ডেমোক্র্যাসি (ভি-ডেম) সম্প্রতি তাদের প্রতিবেদন প্রকাশ করেছে। ২০২৩ সালে বাংলাদেশসহ ১৭৯টি দেশের গণতান্ত্রিক পরিস্থিতি এ প্রতিবেদনে উঠে এসেছে। ছয়টি সূচকে গণতান্ত্রিক পরিস্থিতি মূল্যায়ন করা হয়েছে। এগুলো হলো-১. লিবারেল ডেমোক্র্যাসি ইনডেক্স, ২. ইলেক্টোরাল ডেমোক্র্যাসি ইনডেক্স, ৩. লিবারেল কম্পোনেন্ট ইনডেক্স, ৪. ইগলিটারিয়ান কম্পোনেন্ট ইনডেক্স, ৫. পার্টিসিপেটরি কম্পোনেন্ট ইনডেক্স, ৬. ডেলিবারেটিভ কম্পোনেন্ট ইনডেক্স। এসব সূচকের কোনোটিতে বাংলাদেশের অবস্থানের অবনতি হয়েছে, কোনোটি অপরিবর্তিত রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও