কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশের অর্থনীতিতে বাড়তে পারে রাশিয়ার অংশগ্রহণ

বণিক বার্তা প্রকাশিত: ০৩ মার্চ ২০২৪, ১১:৩৩

বাংলাদেশে ২০২৩ পঞ্জিকাবর্ষে ২৭ লাখ টন গম রফতানি করেছিল রাশিয়া। বর্তমানে দেশটি থেকে আরো গম আমদানির পরিকল্পনা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে জানিয়েছে মেরিটাইম গেটওয়ে। বিভিন্ন সূত্রে প্রকাশিত তথ্য অনুযায়ী, ইউরেশীয় ইউনিয়নের (সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোর জোট) বাইরের দেশগুলোর মধ্যে রুশ গমের তৃতীয় শীর্ষ রফতানি গন্তব্য হলো বাংলাদেশ। এছাড়া বাংলাদেশে দেশটি থেকে সার আমদানিও বাড়ছে বলে দাবি করেছেন রুশ কূটনীতিকরা।


রাশিয়া থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানির প্রয়াস নিয়েছিল বাংলাদেশ। যদিও দেশের পরিশোধনাগারগুলোয় রুশ জ্বালানি তেল পরিশোধনের সক্ষমতা না থাকায় এখন তা সরাসরি আমদানি করা যাচ্ছে না। রুশ পর্যবেক্ষকদের দাবি, বাংলাদেশ এখন এ জ্বালানি তেল আমদানি করছে ভারত বা পশ্চিম এশিয়া থেকে পরিশোধন করে। এছাড়া দেশে গ্যাস খাতের অনুসন্ধান কার্যক্রমে রুশ কোম্পানি গ্যাজপ্রম যুক্ত রয়েছে দীর্ঘদিন ধরে।


রুশ অর্থায়নে নির্মীয়মাণ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ এখন প্রায় শেষের পথে। সবকিছু ঠিক থাকলে জাতীয় গ্রিডে বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিটের বিদ্যুৎ যুক্ত হতে পারে চলতি বছরেই। বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের প্রায় ৮৫ শতাংশ কাজ এরই মধ্যে শেষ হয়েছে বলে প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও