কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৭৬ বছরের আমি ১৯ বছরের তরুণ : মামুনুর রশীদ

প্রথম আলো প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৫৯

চার বছর পর ফিরে আসে নাট্যজন মামুনুর রশীদের জন্মদিন। মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রের বরেণ্য এই অভিনয়শিল্পী অভিনয়ে কাটিয়ে দিয়েছেন পাঁচ দশকের বেশি সময়। স্বাধীনতা-উত্তর বাংলাদেশের মঞ্চ আন্দোলনের পথিকৃৎ তাঁর নাটকে শ্রেণিসংগ্রাম, ক্ষুদ্র জাতিসত্তার অধিকার আদায়ের নানা আন্দোলনসহ বিভিন্ন সামাজিক ইস্যু তুলে ধরেন। লেখা ও নির্দেশনার মাধ্যমে হয়ে উঠেছেন নাট্যজগতে অপরিহার্য একজন। জন্মদিন উপলক্ষে গতকাল সকালে মামুনুর রশীদের ধানমন্ডির বাসায় তাঁর সঙ্গে আড্ডা দেন মনজুর কাদের।


মঙ্গলবার বিকেলে কথা হয় মামুনুর রশীদের সঙ্গে, তখনই বাসায় যাওয়ার সময়টি চূড়ান্ত হয়। জানালেন পরদিন সকালে বাসায় যেতে। যথাসময়ে পৌঁছেও যাই। লিফটে চেপে ধানমন্ডি ৯/এ-তে সেই বাড়ির কলিং বেল চাপতেই ভেতর থেকে একজন দরজা খুলে দিলেন। লুঙ্গি আর স্যান্ডো গেঞ্জি পরা মামুনুর রশীদ সোফায় বসে পত্রিকা পড়ছিলেন। ছড়িয়ে আছে আরও তিনটি পত্রিকা। আজ তাঁর জন্মদিন। তাই জন্মদিনের আগাম শুভেচ্ছা জানিয়ে আড্ডার শুরুতেই বললেন, ‘চার বছর পর জন্মদিন আসে। বন্ধু-শুভাকাঙ্ক্ষীরা অপেক্ষা করেন। কখনো অনুষ্ঠানের আয়োজন করেন। চার বছর পর যেহেতু, সবাই অনেক বেশি আনন্দ–উচ্ছ্বাস করে। মনে হয়, চার বছরের সেই গ্যাপটা পুষিয়ে দেয়। ৭৬ বছরের আমি ১৯ বছরের, মনে হয়, বয়সটাও আটকে আছে। এটা এ রকম আনন্দও দেয়।’


কথা প্রসঙ্গে মামুনুর রশীদ জানালেন, খুব সকালে ঘুম ভাঙে তাঁর। এরপর লেখালেখি ও পড়ার রুমে চলে যান। কখনো কখনো লেখা আসেও না। তারপরও বসে থাকেন। সেই ঘরের বারান্দায় সূর্যের আলো আসা দেখেন। বারান্দায় গাছ আছে, পাশের একটা খালি জায়গায় ছোট্ট একটা সবুজের বাগান আছে। গাছের পাতায় সূর্যের আলো পড়ার দৃশ্য ভালো লাগে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও