কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জনস্বার্থে কথা বলা কি অপরাধ

প্রথম আলো ময়মনসিংহ সদর সম্পাদকীয় প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০৪

ময়মনসিংহ সিটি করপোরেশনের কার্যক্রম নিয়ে শহরে পোস্টার সাঁটানোর দায়ে তরুণ কবি ও গ্রাফিক ডিজাইনার শামীম আশরাফকে প্রথমে ৫৪ ধারায় গ্রেপ্তার এবং পরে সাইবার নিরাপত্তা আইনে তাঁর বিরুদ্ধে মামলা দেওয়ার ঘটনা ঘটেছে। এটা যেমন নিন্দনীয়, তেমনি উদ্বেগজনক।


প্রথম আলোর খবর থেকে জানা যায়, রোববার (১৮ ফেব্রুয়ারি) রাতে শামীম আশরাফকে শহরের আঠারোবাড়ি বিল্ডিং এলাকায় অবস্থিত তাঁর ব্যবসাপ্রতিষ্ঠান থেকে আটক করে পুলিশ। একজন তরুণ কবিকে ফেব্রুয়ারিতে গ্রেপ্তার করা হলো, যে মাসে এ দেশের মানুষ জীবন দিয়ে ভাষার অধিকার প্রতিষ্ঠা করেছিলেন। তাঁর আটকের ঘটনায় ময়মনসিংহের লেখক–কবিরা প্রতিবাদ করেছেন। প্রতিবাদ এসেছে সামাজিক যোগাযোগমাধ্যমেও।


এই প্রেক্ষাপটে মঙ্গলবার দুপুরে ময়মনসিংহের জ্যেষ্ঠ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. তাজুল ইসলাম সোহাগের আদালতে জামিনের আবেদন করা হলে শুনানি শেষে তাঁর জামিন মঞ্জুর করা হয়।


জামিন হওয়ার পর সিটি করপোরেশনের পক্ষ থেকে শামীম আশরাফের নামে সাইবার নিরাপত্তা আইনে মামলা করা হয়। এতে বলা হয়, ৭ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত ময়মনসিংহ সিটি করপোরেশনের লোগো ব্যবহার করে সিটি করপোরেশনের বিরুদ্ধে অপপ্রচারমূলক পোস্টার ডিজাইন করেন এবং সেসব পোস্টার নগরের বিভিন্ন এলাকায় সাঁটান। এ সময় তাঁর ব্যবহৃত কম্পিউটার ও অন্যান্য ডিভাইসে অপপ্রচারমূলক পোস্টারের ডিজাইন পাওয়া যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও