কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পাকিস্তানের ‘ভোট বিপ্লবে’ ইমরানের সাফল্যের যত কারণ

ডেইলি স্টার পাকিস্তান প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৩৬

পাকিস্তানের জাতীয় নির্বাচনে ঘোষিত ২৬৪ আসনের ফলাফলে সবচেয়ে বেশি ১০১টি আসন পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। এই প্রার্থীদের ৯৩ জনই কারান্তরীণ সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত।


বিশ্লেষকদের ভাষ্য, নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পেলেও পাকিস্তানের রাজনীতিতে পিটিআইয়ের শক্ত অবস্থান ইতোমধ্যে তৈরি হয়ে গেছে, যা পাকিস্তানের রাজনীতিকে একটি নতুন মেরুকরণের সামনে দাঁড় করিয়েছে।


অথচ এই নির্বাচন ঘিরে ইমরান খানের সামনে প্রতিবন্ধকতার শেষ ছিল না। পিটিআইয়ের ক্ষমতা খর্ব করতে সেনাবাহিনী তাদের প্রতিটি অস্ত্র ব্যবহার করেছে। পিটিআইয়ের দলীয় প্রতীক ক্রিকেট ব্যাট বাতিল করা হয়েছে। কারাবন্দী করা হয়েছে দলের অন্য অনেক নেতাকেও।


আর মূলধারার গণমাধ্যমেও পিটিআইয়ের জায়গা ছিল না। নেতাদের ওপর ছিল আনুগত্য পরিবর্তন কিংবা রাজনীতি ছেড়ে দেওয়ার প্রবল চাপ। সবমিলিয়ে আক্ষরিক অর্থেই পাকিস্তানের রাজনৈতিক অঙ্গন থেকে পিটিআইকে মুছে ফেলার সব চেষ্টাই করা হয়েছে নির্বাচনের পুরো সময়জুড়ে।


তা সত্ত্বেও নির্বাচনে ইমরান খান ও পিটিআইয়ের অভাবনীয় সাফল্যের কারণগুলো ঠিক কী কী—তা নিয়ে দ্য ডেইলি স্টার কথা বলেছে সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক সাহাব এনাম খানের সঙ্গে।


এ বিষয়ে এম হুমায়ুন কবির বলেন, 'আমরা জানি যে ইমরান খানের দল যাতে নির্বাচনে ভালো ফল করতে না পারে তার জন্য সামরিক বাহিনী যথেষ্ট পরিমাণ চাপে রেখেছিল তাদের। এমনকি দলটির নির্বাচনী প্রতীকও ছিনিয়ে নেওয়া হয়েছিল।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও