কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বইমেলা বইয়ের হাটে পরিণত হয়েছে

দেশ রূপান্তর সৈয়দ আনোয়ার হোসেন প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৪

সৈয়দ আনোয়ার হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক, ইতিহাসবিদ, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক। চলছে বাংলা একাডেমি আয়োজিত মাসব্যাপী বইমেলা। দেশ রূপান্তরের সঙ্গে বইমেলাকে কেন্দ্র করে বাংলা একাডেমি, আমাদের পাঠাভ্যাস, প্রকাশনাসহ নানা বিষয়ে তিনি কথা বলেছেন। সাক্ষাৎকার নিয়েছেন সম্পাদকীয় বিভাগের সাঈদ জুবেরী


দেশ রূপান্তর : আপনি বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন। আপনার অভিজ্ঞতা থেকে প্রতিষ্ঠানটির সার্বিক অবস্থা নিয়ে মূল্যায়ন কী?


সৈয়দ আনোয়ার হোসেন : আমি ১৯৯৭-এর ১৬ ফেব্রুয়ারি থেকে ২০০১ সালের ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলা একাডেমির দায়িত্বে ছিলাম। আমি দায়িত্ব নেওয়ার পর যে মেলা পেয়েছিলাম, সেটা ছিল বারোয়ারি মেলা। দোয়েল চত্বর থেকে শুরু করে টিএসসি পর্যন্ত আমাদের নিত্যনৈমিত্তিক জীবনে যা কিছু দরকার তার সবই তখন সেখানে পাওয়া যেত। ওটাকে বইমেলা বলা যেত না। বাংলা একাডেমির প্রাঙ্গণে কিছু প্রকাশক থাকতেন, অচ্ছুৎ কন্যার মতো। তখন বইমেলা প্রাঙ্গণে নারীদের লাঞ্ছিত করার মতো ঘটনাও ঘটত। আমি দায়িত্ব নেওয়ার পর ঘোষণা করলাম, আগামী বছর থেকে বইমেলা- বইমেলাই হবে। এরপর, ১৯৯৮ সাল থেকে বারোয়ারি মেলাকে বইমেলায় রূপান্তর করলাম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও