কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভোটের ডামাডোলে বইয়ের মানে ছাড়

দেশ রূপান্তর প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২৩, ০৯:০৯

প্রতিবছর বই উৎসবের মাধ্যমে বছরের প্রথম দিন প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে তুলে দেওয়া হয় নতুন পাঠ্যবই। আগামী ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনের কারণে বছরের প্রথম দিন বই উৎসব নিয়ে কিছুটা সন্দেহ তৈরি হলেও তা কেটে গেছে। জানুয়ারির প্রথম দিনই বই পাচ্ছে শিক্ষার্থীরা।


তবে নির্বাচনী বছর ও নতুন শিক্ষাক্রমের ডামাডোলে নতুন বইয়ের মান নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। নিম্নমানের কাগজে ছাপা এসব বই শিক্ষার্থীদের সারা বছর পড়াটা কষ্টকর হয়ে পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।


জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্র জানায়, ইতিমধ্যে প্রাথমিকের প্রায় শতভাগ বই ছাপা হয়েছে। মাধ্যমিকেরও ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বই ছাপা শেষের পথে। তবে অষ্টম ও নবম শ্রেণির বই নিয়ে সমস্যা রয়েছে। এই দুই শ্রেণির অর্ধেক বই এখনো ছাপা সম্ভব হয়নি। এরপরও আগামী ১ জানুয়ারি প্রাথমিকের বই উৎসব রাজধানীর ন্যাশনাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। অন্যদিকে মাধ্যমিকের বই উৎসব ঢাকার বাইরে কুমিল্লার লালমাই উপজেলার একটি স্কুলে করা হচ্ছে।


সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বছর শেষ হতে আর মাত্র কয়েক দিন বাকি। এ সময়ের মধ্যে কোনোভাবেই অষ্টম ও নবম শ্রেণির শতভাগ বইয়ের কাজ শেষ করা সম্ভব নয়। এবার অষ্টম শ্রেণিতে মোট বইয়ের সংখ্যা ৫ কোটি ৩৪ লাখ ৮৪ হাজার ২৭১টি এবং নবম শ্রেণিতে ৫ কোটি ৬ লাখ ৮৪ হাজার ৫৭৩টি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও