কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জ্বালানি তেলের উচ্চদামে বিপিসির কর-পূর্ববর্তী মুনাফা ৬২৯৬ কোটি টাকা

বণিক বার্তা প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩, ০৮:৫৩

অস্থিতিশীলতা কাটিয়ে ২০২২ পঞ্জিকাবর্ষের মাঝামাঝি নিম্নমুখী হয়ে ওঠে জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার। যদিও আগস্টে দেশের বাজারে রেকর্ড মাত্রায় বাড়ানো হয় ডিজেল-অকটেন-পেট্রলসহ সব ধরনের জ্বালানি তেলের দাম। এর ধারাবাহিকতায় গত অর্থবছরে (২০২২-২৩) জ্বালানি তেল বিক্রি বাবদ আয় বেড়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি)। যাবতীয় পরিচালন ও আর্থিক ব্যয় বাদ দিয়ে গত অর্থবছরে প্রতিষ্ঠানটির কর-পূর্ববর্তী মোট মুনাফা হয়েছে ৬ হাজার ২৯৬ কোটি টাকা। আর কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৪ হাজার ৫৮৬ কোটি টাকা। এ সময় সরকারি কোষাগারে আমদানি শুল্ক, ভ্যাট, লভ্যাংশ, আয়করসহ বিভিন্ন খাতে মোট ১৫ হাজার ৪৯২ কোটি ৬৫ লাখ টাকা জমা দিয়েছে বিপিসি। 


বিপিসির সর্বশেষ বার্ষিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত অর্থবছরে সংস্থাটি জ্বালানি তেল বিক্রি করেছে ৭৩ লাখ ৪৬ হাজার টন। মোট আয় হয়েছে ৭৯ হাজার ১৮৭ কোটি ৫১ লাখ টাকা। এ সময় জ্বালানি তেল আমদানি ও প্রক্রিয়াজাতসহ সংস্থাটির বিক্রীত পণ্যের ব্যয় (কস্ট অব গুড সোল্ড) ছিল ৭৩ হাজার ১৮৮ কোটি টাকা। সে অনুযায়ী গত অর্থবছরে সংস্থাটির মোট লাভ হয়েছে ৬ হাজার ৪৩ কোটি টাকা। এর সঙ্গে অন্যান্য আয় যোগ করে এবং তা থেকে পরিচালন ও আর্থিক অন্যান্য ব্যয় বাদ দিয়ে বিপিসির কর-পূর্ববর্তী মুনাফা দাঁড়ায় ৬ হাজার ২৯৬ কোটি টাকায়।


এর আগে ২০২১-২২ অর্থবছরে বিপিসির জ্বালানি তেল বিক্রি থেকে আয় ছিল প্রায় ৫৩ হাজার ৫৭৬ কোটি টাকা। আর বিক্রীত পণ্যের ব্যয় ছিল ৫৭ হাজার ১৩ কোটি টাকা। ওই সময় সংস্থাটির মোট লোকসান হয়েছিল ৩ হাজার ৪৩৭ কোটি টাকা। সে সময় সংস্থাটির কর-পূর্ববর্তী লোকসান ছিল ২ হাজার ২২২ কোটি টাকা। আর কর-পরবর্তী নিট লোকসান হয়েছিল ২ হাজার ৭০৬ কোটি টাকা।


ওই অর্থবছরে মোট ৬৯ লাখ ১৫ হাজার টন জ্বালানি পণ্য বিক্রি করেছিল বিপিসি। বিক্রির পরিমাণ ২০২২-২৩ অর্থবছরে তা বেড়ে হয়েছে ৭৩ লাখ ৪৬ হাজার টন। সে অনুযায়ী গত অর্থবছরে বিপিসির জ্বালানি পণ্য বিক্রি বেড়েছে ৪ লাখ ৩১ হাজার টন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও