কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পেয়ারা-আপেল-নাশপাতির খোসা ফেলে দিয়ে খান?

দেশ রূপান্তর প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২৩, ১৩:০৭

ফল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এমন অনেক ফল আছে যেগুলোর খোসাসহ খেলে উপকারিতা দ্বিগুণ হয়ে যায়। কিছু ফল আছে যেগুলোর খোসা ছাড়িয়ে নিলে মানব দেহের জন্য উপকারি অনেক পুষ্টি উপাদানও এর সঙ্গে চলে যায়। কিন্তু আপনি জানেন কি অনেক ফলের খোসাই বাস্তবে অনেক স্বাস্থ্যকর এবং আপনার ডায়েটের পুষ্টিউপাদান বাড়াতে সহায়ক?


পেয়ারা: পেয়ারা সবচেয়ে বেশি খাওয়া হয়। বেশিরভাগ মানুষই খোসাসহ এটি খায় কারণ খোসার মধ্যে রয়েছে পুষ্টিগুণ যা ত্বক ও চুলের জন্য খুবই উপকারী। এগুলি ছাড়াও এর কিছু বৈশিষ্ট্য রয়েছে যেমন, এটি ব্রণ প্রতিরোধ করে, ত্বকের কোষগুলিকে পুনরুজ্জীবিত করে এবং ফ্রি র‍্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করে। শুধু তাই নয়, পেয়ারার খোসার নির্যাস ত্বককে উজ্জ্বল করতে বা দাগ ও কালো দাগ কমাতেও ব্যবহার করা হয়।


আপেল: অনেকেই আপেলের খোসা ছাড়িয়ে খেতে পছন্দ করেন, কিন্তু তা করে আপনি খোসার সাথে সাথে এর বেশিরভাগ পুষ্টি উপাদানও ফেলে দেন। আপেলের খোসা ভিটামিন এ, সি এবং কে সমৃদ্ধ। এতে পটাসিয়াম, ফসফরাস এবং ক্যালসিয়ামও রয়েছে, যা আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী। কিছু গবেষণায় দেখা গেছে, প্রতিটি আপেলের খোসায় প্রায় ৮.৪ মিলিগ্রাম ভিটামিন সি এবং ৯৮ আইইউ ভিটামিন এ থাকে, যা যদি আপনি ফেলে দেন তবে আপনি এর উপকারিতা হারাবেন।


নাশপাতি: নাশপাতি একটি অত্যন্ত সুস্বাদু ফল, যা অনেকেই খেতে পছন্দ করেন। এটি সাধারণত খোসা ছাড়িয়েই খাওয়া হয়। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, নাশপাতি খাওয়ার সর্বোত্তম উপায় হল খোসাসহ পুরোটা খাওয়া। কারণ এর খোসায় বেশিরভাগ পুষ্টি উপাদান থাকে, বিশেষ করে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার থাকে। এটি অনেক দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায় এবং আপনাকে অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে বিরত রাখে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও