কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংঘাত কী পরিণতি বয়ে আনবে

www.ajkerpatrika.com অরুণ কর্মকার প্রকাশিত: ০৪ নভেম্বর ২০২৩, ০৯:৫৩

শেষ পর্যন্ত সংঘাত-সংঘর্ষেই গড়াল দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচনকেন্দ্রিক রাজনৈতিক পরিস্থিতি। ইতিমধ্যে তা যথেষ্ট নৃশংস এবং প্রাণঘাতীও হয়ে উঠেছে। মারামারি, পাল্টাপাল্টি ধাওয়া, গণপরিবহন ও বিভিন্ন স্থাপনায় আগুন লাগানো, রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি, রেললাইনের স্লিপার তুলে ফেলা প্রভৃতি দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে। রহস্যজনক ও ষড়যন্ত্রমূলক কর্মকাণ্ড চলছে। শুরু হয়েছে গ্রেপ্তার, জেল-নির্যাতন। আলোচনার মাধ্যমে রাজনৈতিক সমঝোতার সম্ভাবনা ক্রমেই দূর থেকে সুদূরে মিলিয়ে যাচ্ছে। প্রশ্ন হলো, এই রাজনৈতিক সংঘাত জাতির ভাগ্যে কি ভালো কোনো পরিণতি বয়ে আনবে?


সাম্প্রতিককালে কোনো এক নিত্যব্যবহার্য পণ্যের একটি বিজ্ঞাপন চিত্রের এক সংলাপ বেশ জনপ্রিয়তা পেয়েছে। সংলাপটি হলো—‘দাগ থেকে যদি ভালো কিছু হয়...’। স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠাসহ আমাদের জাতীয় জীবনের ছোট-বড় যেকোনো রাজনৈতিক অর্জনের পেছনে অসংখ্য সংঘাত-সংঘর্ষ-আত্মদানের দগদগে ঘায়ের দাগ ইতিহাসে স্থায়ী আসন পেয়েছে। সেগুলো নিঃসন্দেহে বাঙালির গৌরবের বিষয়। সেই সবের প্রতিটি দাগ থেকে ভালো কিছু হয়েছে। আবার কিছু কিছু সংঘাত-সংঘর্ষ-প্রাণহানি অর্থহীন হয়ে গেছে।


সেগুলোও দাগ সৃষ্টি করেছে। কিন্তু তা থেকে ভালো কিছু হয়নি। এগুলোকে আমরা ভুল এবং রাজনৈতিক হঠকারিতা হিসেবে চিহ্নিত করেছি। তবে এগুলো থেকে আমরা, বিশেষ করে আমাদের দেশের রাজনৈতিক দলগুলো যে কোনো শিক্ষা নেয়নি তা নির্দ্বিধায় বলা যায়।


যে দাগগুলো আমাদের গৌরবের, সেগুলোর ইতিহাস খুঁজলে দেখা যায়, তার প্রতিটি ক্ষেত্রে রাজনৈতিক আন্দোলনের পাশাপাশি আলাপ-আলোচনা ছিল অপরিহার্য অনুষঙ্গ। কখনো সেই আলোচনা প্রকাশ্যে হয়েছে, কখনো অন্তরালে। কখনো তা পূর্ণ ফল দিয়েছে, কখনো দিয়েছে আংশিক। আবার কখনো তা ফল দেয়নি। আলোচনা-সমঝোতার উদ্যোগ ব্যর্থ হয়েছে। কিন্তু রাজনৈতিক আন্দোলনের অংশ হিসেবে আলোচনাকে কখনো উপেক্ষা করা হয়নি। এমন উদাহরণও আছে যে যখন প্রতিপক্ষ দলগুলোর সম্পর্ক সবচেয়ে শীতল হয়ে পড়েছে, তখন তৃতীয় পক্ষের মধ্যস্থতায় আলোচনা হয়েছে। এ ক্ষেত্রে স্মরণ করতে পারি স্বনামধন্য প্রয়াত সাংবাদিক ফয়েজ আহমেদের কথা। স্মরণ করতে পারি খ্যাতিমান আইনজীবী ব্যারিস্টার সৈয়দ ইশতিয়াক আহমদের কথা। দেশের বিশেষ রাজনৈতিক সংকটের সময়, একাধিকবার তাঁরা এই মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও