কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘোষণা দিয়েও অবরোধে বাস চালাননি পরিবহন নেতারা!

দেশ রূপান্তর প্রকাশিত: ০৪ নভেম্বর ২০২৩, ০৯:২০

বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা দেশ জুড়ে টানা ৭২ ঘণ্টার অবরোধে সড়কে গণপরিবহনের সংখ্যা ছিল হাতেগোনা। আর দূরপাল্লার বাস চলাচল বলতে গেলে বন্ধই ছিল। যদিও অবরোধ চলাকালে গণপরিবহন চলাচল স্বাভাবিক রাখার ঘোষণা দিয়েছিলেন বাস মালিক সমিতির নেতারা। কিন্তু তাদের মালিকানাধীন সব বাস অবরোধ চলাকালে রাস্তায় না নামানোয় ওই ঘোষণা নিয়ে প্রশ্ন উঠেছে। এমনকি বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির পক্ষে সংগঠনটির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ সংবাদ সম্মেলন করে গাড়ি চালানোর ঘোষণা দিলেও তার প্রতিষ্ঠানের অধিকাংশ বাসই রাস্তায় নামেনি। অবশ্য তার প্রতিষ্ঠানের সব গাড়ি অবরোধে চলাচল করেছে বলে এনায়েত উল্লাহ দেশ রূপান্তরের কাছে দাবি করেছেন।


গতকাল শুক্রবার রাজধানীর সায়েদাবাদ, মহাখালী ও গাবতলী বাস টার্মিনাল ঘুরে দেখা যায়, অবরোধের কারণে টানা তিন দিন বসে থাকার পর দূরপাল্লার বাসগুলো সকাল থেকে চলাচল শুরু করেছে। অবশ্য আগের রূপে ফেরেনি বাস টার্মিনালগুলো।


খোঁজ নিয়ে জানা যায়, অবরোধের প্রথম দিন অনেক রুটে পরিবহন মালিক সমিতির নেতা খন্দকার এনায়েত উল্লাহর প্রতিষ্ঠান এনা পরিবহনের বাস চলাচলের সংখ্যা ছিল স্বাভাবিক সময়ের চেয়ে অনেক কম। বেশ কয়েকটি রুটে বন্ধ ছিল তার প্রতিষ্ঠানের বাস চলাচল। আর দ্বিতীয় ও তৃতীয় দিন ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-সিলেট রুটে দুদিনে শতাধিক বাস চলাচল করলেও বাকি রুটগুলোতে সেভাবে চলাচল করতে দেখা যায়নি। অবরোধের আগে হরতালের দিন এই পরিবহন নেতার প্রতিষ্ঠানের একটি গাড়িতে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা।


শুধু এনায়েত উল্লাহই নন, অন্য আরও অনেক নেতার প্রতিষ্ঠানের বাসগুলোর চলাচলের ক্ষেত্রে একই চিত্র দেখা গেছে। রাজধানী ঢাকায় সদরঘাট-মিরপুর রুটে চলাচল করে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সহসভাপতি শফিকুল আলমের তানজিল পরিবহনের বাস। কিন্তু তিন দিনের অবরোধে এ পরিবহনের বাস চলাচল করতে দেখা গেছে নগণ্য সংখ্যায়। এ ছাড়া ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমানের বিকল্প পরিবহনের বাসও স্বাভাবিক সময়ের চেয়ে অর্ধেক সংখ্যক চলাচল করতে দেখা যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও