কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দাওয়াতের শুরুতে পরিবেশন করতে পারেন এই ৩ পদ

প্রথম আলো প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৩, ২৩:৩১

মূল খাবার পরিবেশনের আগে হালকা মচমচে খাবার খাওয়ার রেওয়াজ শুধু আর রেস্তোরাঁয়ই সীমাবদ্ধ নেই। দাওয়াতের দিন বাড়িতে স্টারটার বা অ্যপাটাইজার পরিবেশন করেন অনেকেই। রেসিপি দেয়েছেন দিল আফরোজ।


মচমচে কাচকি ভাজা


উপকরণ: কাচকি মাছ ২০০ গ্রাম, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ বা (ভাজার জন্য প্রয়োজনমতো)।


প্রণালি: কাচকি মাছ ভালো করে ধুয়ে নিন। একটা চালনির মধ্যে রেখে পানিটা ঝরিয়ে নিন। এবার মাছের সঙ্গে হলুদগুঁড়া, মরিচগুঁড়া ও স্বাদমতো লবণ মিশিয়ে নিন। একটা প্যানের মধ্যে আধা কাপ তেল দিয়ে মাখানো মাছ দিয়ে দিন। প্রথমে কিছুক্ষণ মাঝারি আঁচে রেখে তারপর চুলার আঁচ কমিয়ে মাছগুলো ছড়িয়ে রেখে দিন। এ সময় খুব বেশি নাড়াচাড়া করার প্রয়োজন নেই, মাছ ভেঙে যাবে। এভাবে চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ চুলায় রেখে দিলে ধীরে ধীরে মাছগুলো মচমচে হয়ে আসবে। এরপর হালকাভাবে নেড়ে নামিয়ে নিতে হবে। সালাদ ও সস দিয়ে পরিবেশন করুন।


ব্রেড চিজি বাইট


উপকরণ: পাউরুটি ২ টুকরা, মাখন ১ চা-চামচ, চিজ স্লাইস ২ টুকরা, লেটুসপাতা, রেড চিলি সাজানোর জন্য, জলপাই তেল সামান্য পরিমাণে।


প্রণালি: প্রথমে রুটিগুলোয় মাখন লাগিয়ে নিন। কাটার দিয়ে গোল আকারে কেটে গ্রিল প্যানে দুই পাশে গ্রিল করে নিন। এবার চিজ স্লাইসগুলো একই কাটার দিয়ে কেটে নিন গোল করে। একটা ছোট পরিবেশন বাটিতে প্রথমে ব্রেড রেখে তার ওপর কাটা চিজ রাখুন, এবার লেটুসপাতা, রেড চিলি ও জলপাই তেল দিয়ে একটা টুথপিকে গেঁথে পরিবেশন করুন।


স্পাইসি নাট


উপকরণ: চিনাবাদাম ১ কাপ, ডিম ১টি, চিনি আধা চা-চামচ, লবণ স্বাদমতো, ময়দা ১ কাপ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, চাট মসলা আধা চা-চামচ, সয়াবিন তেল ভাজার জন্য পরিমাণমতো।


প্রণালি: প্রথমে ডিম ফেটে নিন। চিনি ও লবণ ভালোভাবে মিশিয়ে নিন ডিমের সঙ্গে। আরেকটি বাটিতে ময়দার সঙ্গে সব গুঁড়া মসলা মিশিয়ে রাখুন। এবার চিনাবাদামগুলো প্রথমে ডিমের মিশ্রণে ভিজিয়ে ময়দার মিশ্রণে ভালোভাবে গড়িয়ে নিন। ডুবো তেলে মচমচে করে ভাজুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও