কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘রাজনৈতিক গুরুত্বে’ বিচারে তাড়া

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৪২

সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। রাজনীতি এখন অনেকাংশে আদালতকেন্দ্রিক। আওয়ামী লীগের নেতৃত্বে সরকার চলছে। সরকারের প্রধান প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দল বিএনপির শীর্ষ নেতাদের নামে মামলার বিচার শুরুর আদেশ আসছে আদালতের কর্মদিবসগুলোতে। দুর্নীতি, নাশকতার উল্লেখযোগ্য সংখ্যক মামলায় সাক্ষ্যগ্রহণ চলছে। অভিযোগ প্রমাণিত হলে বিএনপির অনেক শীর্ষ নেতার সাজা হতে পারে।


নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আইনে করা মামলার শিগগির নিষ্পত্তি হতে পারে। এ ছাড়া তথ্যপ্রযুক্তি আইনের মামলায় রায় হতে যাচ্ছে মানবাধিকার সংগঠন অধিকারের দুই শীর্ষ ব্যক্তির। আগামী দুই মাস গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারবিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের মামলা, শুনানি ও রায় নিয়ে গরম থাকবে আদালতপাড়া।


বিএনপির শীর্ষ আইনজীবীদের ভাষ্য, আগামী দুই মাস তাদের জন্য কঠিন সময়। সরকার আদালতকে ব্যবহার করে রাজনৈতিক গুরুত্বের মামলার বিচারে তাড়াহুড়া করছে। নেতাদের সাজা হয়ে গেলে স্বল্পতম সময়ে এগুলোর বিষয়ে উচ্চ আদালতে আপিল করা এবং আইনি ও সাংবিধানিক ব্যবস্থা গ্রহণ সময়সাপেক্ষ ও জটিল হবে।


সম্প্রতি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শঙ্কা প্রকাশ করে বলেছেন, তাকে সাজা দিয়ে কারাগারে পাঠানো হতে পারে। অন্যদিকে দুদকের মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, মির্জা আব্বাসসহ আরও কয়েকজনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ চলছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও