কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভোলায় ৩৩৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত বাঁধে ধস

বাংলা ট্রিবিউন ভোলা জেলা প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০২৩, ২২:৪৩

মেঘনা নদীর তীব্র স্রোতের আঘাতে ভোলা সদর উপজেলার উত্তর মেঘনার তীর রক্ষায় ৩৩৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত ইলিশা-রাজাপুর রক্ষা প্রকল্পের ব্লক বাঁধের দুটি স্থান আবারও ধসে পড়েছে। এতে বাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকে পড়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। এর আগে বাঁধ নির্মাণের সময় আরও দুটি স্থানে ব্লক ধসে পড়েছিল।


শনিবার (০৯ সেপ্টেম্বর) সরেজমিনে দেখা গেছে, সদর উপজেলার ইলিশা ইউনিয়নে ভোলা-লক্ষ্মীপুর ফেরি ও লঞ্চঘাটের দক্ষিণে মেঘনা নদীর তীর সংরক্ষণ বাঁধের দুটি স্থানের ৭৫ মিটারের ব্লক ধসে গেছে। গত বুধবার থেকে ব্লক ধসে পড়তে শুরু করে। বুধবার বিকালে পাউবোর ঠিকাদারের শ্রমিকরা জিও টেক্সটাইল বস্তায় বালু ভরার কাজ শুরু করেন। তবে ধস রক্ষা করা না গেলে ব্লক বাঁধের পাশে মাটির বাঁধে আঘাত হানার শঙ্কা রয়েছে। আর মাটির বাঁধ ধসে গেলে ভোলা শহরে পানি ঢুকবে বলে জানিয়েছেন স্থানীয়রা।


স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, উজানের পানি নামাসহ মেঘনা উত্তাল হয়ে যাওয়ায় বাঁধের ওই অংশগুলো ধসে গেছে। যে দুটি স্থানে ধস শুরু হয়েছে, সেখানে প্রতিদিন শত শত দর্শনার্থী বেড়াতে আসেন। এ ছাড়া বাঁধের পাশে অর্ধশতাধিক দোকানপাট রয়েছে। এর কিছুটা দূরে রয়েছে জংশন বাজার, পুলিশ তদন্ত কেন্দ্র, অস্থায়ী নৌ থানা ও কয়েকটি ভবন। হঠাৎ বাঁধ ধসে পড়ায় আতঙ্কিত স্থানীয়রা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও