কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডেঙ্গু থেকে শিশুদের বাঁচাতে যা করতে হবে

প্রথম আলো গওহার নঈম ওয়ারা প্রকাশিত: ১০ আগস্ট ২০২৩, ১০:০৩

ডাকসুর সাবেক জি এস এবং সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. মুশতাক হোসেন গত মাসে রাজধানীতে এক আলোচনা সভায় বলেছিলেন, ডেঙ্গু পরিস্থিতি এখন মহামারি পর্যায়ে চলে গেছে। কিন্তু বাংলাদেশে রাজনৈতিক কারণ ছাড়া অন্য কোনো কারণে কখনো জরুরি অবস্থা ঘোষণা করা হয় না।


মানুষের জন্য বিশেষ করে শিশুদের জন্য পরিস্থিতি এখন জটিলতর। ঢাকার শিশু হাসপাতালে ঠাঁই নেই। শিশু হাসপাতালে ৬৮১টি শয্যা রয়েছে। ডেঙ্গুর পাশাপাশি এখন নানা রোগে আক্রান্ত শিশুদের চিকিৎসার জন্য এই হাসপাতালে আনা হচ্ছে। এখানে কোনো শয্যা খালি নেই। স্থান সংকুলানের অভাবে বাধ্য হয়ে অভিভাবকেরা শিশু রোগীদের নিয়ে ফেরত যাচ্ছেন। এই হাসপাতালে এনআইসিইউ, আইসিইউ, আরআইসিইউতে শয্যা আছে ১০০। এগুলো সব সময় ভরা থাকছে।


শিশু হাসপাতালের সহাকারী অধ্যাপক ডা. মো. কামরুজ্জামান কামরুল সংবাদমাধ্যমকে বলেছেন, এবার এক থেকে দশ বছর বয়সী শিশুরাই বেশি আক্রান্ত হচ্ছে। এক বছরের কম বয়সী শিশুরা আছে সবচেয়ে ঝুঁকিতে। এসব শিশুর রোগ প্রতিরোধক্ষমতা কম। তার ওপর বেশির ভাগ রোগী আসছে জ্বর বা ডায়রিয়া হওয়ার চার-পাঁচ দিন পর। এতে রোগী গুরুতর পর্যায়ে চলে যাচ্ছে। দেখা যায়, কারও ফুসফুসে বা পেটে পানি চলে আসছে কিংবা রক্তক্ষরণ হচ্ছে। অনেকে আসার পরপরই আইসিইউ সাপোর্ট লাগছে। এসব রোগী চিকিৎসায় সুস্থ হতে ১০ থেকে ১৫ দিন লেগে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও