কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সামিটের তিন বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বেড়েছে পাঁচ বছর

www.ajkerpatrika.com প্রকাশিত: ১০ আগস্ট ২০২৩, ০৯:১৪

সামিট পাওয়ার লিমিটেডের গ্যাসভিত্তিক তিনটি বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ আরও পাঁচ বছর বাড়িয়েছে সরকার। একই সঙ্গে কেন্দ্রগুলোর বিদ্যুতের ট্যারিফও নির্ধারণ করা হয়েছে। এই তিন কেন্দ্র থেকে বিদ্যুৎ কিনতে পাঁচ বছরে সরকারের ব্যয় হবে ১ হাজার ১১৮ কোটি টাকা।


গতকাল সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় বিদ্যুৎকেন্দ্র তিনটির মেয়াদ বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ সভায় সভাপতিত্ব করেন।


সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আমিন উল আহসান সাংবাদিকদের এসব কথা জানান।


 আমিন উল আহসান বলেন, গ্যাসভিত্তিক তিনটি বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ পাঁচ বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে রয়েছে আশুলিয়া, মাধবদী ও চান্দিনা গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র। বর্ধিত মেয়াদে স্পনসর কোম্পানি সামিট পাওয়ার লিমিটেডকে ট্যারিফ কিলোওয়াট ঘণ্টা ৫.৬৫ টাকা হিসাবে ১ হাজার ১১৮ কোটি টাকা পরিশোধ করতে হবে।


এর মধ্যে আশুলিয়ায় ৩৩.৭৫ মেগাওয়াট, মাধবদীতে ২৪.৩০ মেগাওয়াট এবং চান্দিনায় ১৩.৫০ মেগাওয়াট মিলিয়ে তিন কেন্দ্রে ৭১.৫৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এই তিন কেন্দ্রের বিদ্যুৎ বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডে (বাপবিবো) সরবরাহ করা হচ্ছে।


এর মধ্যে মাধবদী বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ ২০২১ সালের ডিসেম্বরে, চান্দিনা বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ ২০২১ সালের নভেম্বরে এবং আশুলিয়া বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ ২০২২ সালের ডিসেম্বর উত্তীর্ণ হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও