কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বড় অর্থনীতির দেশগুলোতে কমেছে রপ্তানি

জাগো নিউজ ২৪ রপ্তানি উন্নয়ন ব্যুরো প্রকাশিত: ০৫ আগস্ট ২০২৩, ১০:৩৫

কোভিড-১৯ ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সৃষ্ট বৈশ্বিক অর্থনৈতিক মন্দা এখনো কাটেনি। ধুঁকছে সমগ্র বিশ্ব। যার ব্যাপক প্রভাব রয়েছে আমদানি-রপ্তানিতেও। সদ্য সমাপ্ত অর্থবছরে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্র, চীন, জার্মানি, পোল্যান্ড, রাশিয়ার মতো বড় অর্থনীতির দেশগুলোতে বাংলাদেশি পণ্যের রপ্তানি কমেছে। আশার কথা, জাপান, অস্ট্রেলিয়া, কানাডা, নেদারল্যান্ডস প্রভৃতি দেশে রপ্তানি প্রবৃদ্ধি বেশ ভালো। তবে অপ্রচলিত পণ্যে প্রবৃদ্ধি সেই নেতিবাচকই রয়ে গেছে।


পণ্য রপ্তানির বিপরীতে উপার্জিত অর্থের সিংহভাগই আসে ইউরোপ, আমেরিকা ও এশিয়া মহাদেশের ১৫টি দেশ থেকে। এর মধ্যে এক বিলিয়ন ডলার বা ১০০ কোটি ডলারের বেশি আসে ১২টি দেশ থেকে। এই দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, জার্মানি, যুক্তরাজ্য, স্পেন, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, ভারত, জাপান, পোল্যান্ড, কানাডা ও অস্ট্রেলিয়া। এই দেশগুলোর মধ্যে শুধু যুক্তরাষ্ট্র, জার্মানি ও পোল্যান্ডে রপ্তানি কমেছে। আমেরিকা-ইউরোপের বাইরে রপ্তানি কমেছে চীন ও রাশিয়ায়।


রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যমতে, ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ থেকে মোট পাঁচ হাজার ৫৫৬ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। আর শীর্ষ ১২টি দেশে হয়েছে চার হাজার ২০৪ কোটি ডলারের পণ্য। ২০২১-২২ অর্থবছরে এই বাজারগুলোতে রপ্তানি হয়েছিল চার হাজার ১১ কোটি ডলারের পণ্য। এসব দেশে এক বছরের ব্যবধানে রপ্তানি বেড়েছে ১৯৩ কোটি ডলারের বেশি। তবে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, জার্মানি, পোল্যান্ড যথাক্রমে ৬ দশমিক ৮৮ শতাংশ, ০ দশমিক ৮৯ শতাংশ, ২৭ দশমিক ৮৭ শতাংশ, ৬ দশমিক ১৩ শতাংশ ও ১৩ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও