কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্বে আবারও খাদ্যসংকটের আশঙ্কা

কালের কণ্ঠ গাজীউল হাসান খান প্রকাশিত: ০৩ আগস্ট ২০২৩, ১১:২৮

একদিকে ইউরোপের গ্রিস থেকে আটলান্টিকের অপর পারে অর্থাৎ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াসহ বিভিন্ন অঞ্চল সম্প্রতি যখন দাবানলে ভস্মীভূত হচ্ছিল, তখন এশিয়া মহাদেশে ভারত, পাকিস্তান, চীন, থাইল্যান্ড এবং এমনকি জাপানের বেশ কিছু অঞ্চলে অতিবৃষ্টির কারণে ভেসে যাচ্ছিল ফসলের জমি। আফ্রিকা, ইউরোপ ও আমেরিকার অনাবৃষ্টি এবং এশিয়ার বিভিন্ন অঞ্চলে অতিবৃষ্টির কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ফসলের মাঠ। এতে নিকট ভবিষ্যতে বিশ্ব খাদ্যঘাটতির বড় এক সংকটে পড়বে বলে ধারণা করা হচ্ছে। এ অবস্থায় খাদ্যঘাটতি মোকাবেলায় আফ্রিকা, এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশের নেতারা রাশিয়া ও ইউক্রেনের দিকে আশা-ভরসা নিয়ে তাকালেও হঠাৎ করে বেঁকে বসলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।


গত বছর তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় স্বাক্ষরিত ইউক্রেনের উদ্বৃত্ত খাদ্যশস্য রপ্তানির চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা দেন কৃষ্ণ সাগরের তীরবর্তী আরেক দেশ অর্থাৎ রাশিয়ার প্রেসিডেন্ট। তাঁর অভিযোগ হচ্ছে, বিশ্বের বিভিন্ন অঞ্চলের খাদ্যঘাটতি মোকাবেলায় রাশিয়া যখন সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে, তখন একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করে দেশটিকে চরম বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট চলমান রাশিয়া-ইউক্রেন সংঘর্ষের পরিসমাপ্তির পরিবর্তে কিয়েভকে বর্ধিত হারে অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি দিয়ে প্রজ্বলিত আগুনে আরো ঘৃতাহুতি দিয়ে যাচ্ছে।


রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাত বন্ধ করার লক্ষ্যে উপরোল্লিখিত ঘটনার পরও সম্প্রতি আফ্রিকার দেশগুলোর আনীত শান্তি প্রস্তাব বিবেচনায় আগ্রহী হয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও