কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘরেই শরীরচর্চা

সমকাল প্রকাশিত: ১৯ জুলাই ২০২৩, ১০:০২

নিজেকে স্থির রাখুন যোগব্যায়ামে সুস্থ থাকতে এবং ফিটনেস ধরে রাখতে যোগব্যায়াম হতে পারে দারুণ সমাধান, জানালেন রাজধানীর ধানমন্ডির ‘জয়সান ইয়োগা’র খণ্ডকালীন প্রশিক্ষক খাদিজাতুল কোবরা। তাঁর ভাষায়, একজন যখন যোগব্যায়ামের জন্য আসন নেবে, প্রতি মুহূর্তে নিজেকে অনুভব করতে পারবে, সম্পূর্ণভাবে নিজের মধ্যে ডুবে যাবে। বাইরের সবকিছু থেকে নিজেকে সরিয়ে নিতে পারবে। খাদিজাতুল বলেন, মানসিকভাবে সুস্থ থাকার, মনকে নিয়ন্ত্রণ করার সেরা উপায় হচ্ছে যোগব্যায়াম। মন সুস্থ থাকা মানে শরীর সুস্থ থাকা। তাঁর মতে, যত ব্যস্ততা থাকুক না কেন, সুস্থ থাকতে প্রতিদিন কমপক্ষে ১০ মিনিট যোগব্যায়াম করা খুবই উপকারী। মানসিক সুস্থতার পাশাপাশি এই ব্যায়াম ক্যালরি ঝরাতে, পেটের মেদ কমাতে কার্যকর ভূমিকা রাখে।


যোগব্যায়ামের কোন আসন কোন কাজ করে প্রশিক্ষক বাপ্পা শান্তনু জানান, প্রতিদিন যোগব্যায়াম করলে ফুসফুসের শ্বাস গ্রহণের ক্ষমতা বাড়ে, বাড়ন্ত বয়সে করলে উচ্চতা বাড়াতে সাহায্য করে। এটি হাঁপানি রোগীদের জন্যও খুব উপকারী। শান্তনু জানান, যোগাব্যায়ামের কয়েকটি আসনের কথা। এসব আসন শরীরে একেক ধরনের কাজ করে। যেমন–


বৃক্ষাসন: এই আসন মনোযোগ বৃদ্ধি করে, মানসিক চাপ কমায়, স্মৃতিশক্তি বাড়ায়, চঞ্চল মন শান্ত করে।


উৎকটাসন: যোগব্যায়ামের এই আসনটি পায়ের মাংসপেশি দৃঢ় করে, হাঁটুতে বল বৃদ্ধি করে।


ত্রিকোণাসন: পেটের পাশের দিকের ফ্যাট কমাতে, কোমরের গঠন সুন্দর করতে ত্রিকোণাসন দারুণ কার্যকর।


মলাসন: এই আসন প্রজননতন্ত্রে ভালোভাবে রক্ত সঞ্চালন হয়ে বিভিন্ন জটিলতা থেকে দূরে রাখে, মেয়েদের নরমাল ডেলিভারিতে সুবিধা হয়।


পাদহস্তাসন: মেরুদণ্ড শিথিল রাখতে পাদহস্তাসন বেশ উপকারী। নিয়মিত অভ্যাস করলে কোমর ব্যথার মতো জটিলতা আসবে না, তবে সমস্যা থাকলে এ আসন করবেন না।


কন্ধরাসন: এই আসনে ছেলেদের ধাতুরোগের সমস্যা দূর হয়, মেয়েদের মাসিক সম্পর্কিত জটিলতা দূর করে। এটি কোমর ব্যথা কমাতেও উপকারী।


ভূজঙ্গাসন: কোমর ব্যথা উপশম করতে, বুকের গঠন সুন্দর রাখতে (ছেলেমেয়ে উভয়ের) ও মেরুদণ্ডের শক্তি বাড়াতে করতে পারেন ভূজঙ্গাসন।


অনুলোম-বিলোম প্রাণায়াম: এই আসন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য জরুরি। শুধু তাই নয়, এই আসন মনকে শান্ত করে, মনোযোগ বাড়ায়, মানসিক চাপ কমায়।


ইয়োগা প্রশিক্ষক বাপ্পা শান্তনুর ভাষায়, ঘুমানোর আগে ৫ মিনিটের মতো এই আসনটি করলে ঘুম ভালো হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও