কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘুম থেকে উঠেই জল খাওয়া বহু দিনের অভ্যাস, কিন্তু তা আদৌ শরীরের জন্য ভাল কি?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১৬ জুলাই ২০২৩, ২১:০৯

খালি পেটে জল খাওয়া স্বাস্থ্যকর বলেই এত দিন শুনে এসেছেন। সেই আদ্যিকালের নিয়ম মেনেই সকালে উঠে মুখ ধুয়ে খালি পেটে অনেকটা জল খেয়ে নেন অনেকে। অভ্যাস না থাকলে প্রথম দিকে এই পরিমাণ জল খেতে গেলে গা গুলোতে পারে। তবে পুষ্টিবিদেরা বলছেন, সকালে ঘুম থেকে উঠেই জলপানের এই অভ্যাস বিপাকহারের জন্য খারাপ। তবে আয়ুর্বেদ বলছে, স্বাভাবিত তাপমাত্রায় থাকা জল না খেয়ে বরং উষ্ণ জল খাওয়া যেতে পারে।


এ প্রসঙ্গে পুষ্টিবিদ এবং প্রভাবী দীক্ষা ভাস্বর সাভালিয়া বলেন, সকালে ঘুম থেকে ওঠার পরেই ১ লিটারের বেশি জল খাওয়ার মানে দেহযন্ত্রটি পুরোপুরি চালু হওয়ার আগেই তার মধ্যে একবালতি জল ঢেলে দেওয়া। এই অভ্যাসেই আসলে শরীরের ক্ষতি হয়। মেটাবলিক রেট অর্থাৎ ঘুম থেকে ওঠার পর বিপাকহারের মাত্রা একটু একটু করে বাড়াতে হয়। যার উপর নির্ভর করে সারা দিনের পরিপাক ক্রিয়া। সকালে অতিরিক্ত জল শুধু এই ক্রিয়াকে ব্যাহত করে না, লিভার, কিডনি এবং মস্তিষ্কের উপরেও চাপ ফেলে। যা শরীরের মূল স্নায়ুতন্ত্রটিকেও বিপদে ফেলতে পারে। তাই সকালে খুব বেশি নয়, ১ থেকে ২গ্লাস উষ্ণ জল খেয়ে দিন শুরু করা যেতেই পারে।


পরিমাণের পাশাপাশি দীক্ষা জোর দিয়েছেন জল খাওয়ার ধরনের উপর। অর্থাৎ কী ভাবে জল খাচ্ছেন সেই বিষয়টিও যথেষ্ট গুরুত্বপূর্ণ। দীক্ষার মতে, তেষ্টায় গলা শুকিয়ে গেলেও তাড়াহুড়োর সময়ে চেষ্টা করুন বসে জল খেতে। কারণ দাঁড়িয়ে দাঁড়িয়ে জল খেলে তা কিডনির ক্ষতি করে। অনেকের মতে অস্থিসন্ধির ব্যথা, যন্ত্রণাও বেড়ে যায় এই অভ্যাসে। এ ছাড়া, দাঁড়িয়ে জল খেলে পাকস্থলীর উপরেও চাপ পড়ে। তাই হজমে সমস্যা হতে পারে। উষ্ণ জল না খেলেও স্বাভাবিক তাপমাত্রার জল সকালে খাওয়া যেতেই পারে। কিন্তু ফ্রিজে রাখা ঠান্ডা জল বা তরল পানীয় একেবারেই নয়।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও